বুধবার, জানুয়ারি ১৭, ২০১৮, ১:০৮:৪৫ অপরাহ্ণ
Home » আন্তর্জাতিক » ২ শর্তে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি বহাল রাখলেন ট্রাম্প

২ শর্তে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি বহাল রাখলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক:
ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর সই হওয়া পরমাণু চুক্তি বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এক্ষেত্রে তিনি দুটি শর্ত জুড়ে দিয়েছেন।

শুক্রবারহোয়াইট হাউজে ট্রাম্প বলেছেন, ‘চরম অনিচ্ছা সত্ত্বেও আমি ইরানের পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিচ্ছি না। বরং সম্ভাব্য দুটি পথ আমি দিচ্ছি; এর একটি হচ্ছে- হয় এ চুক্তির বিপর্যয়কর ত্রুটি দূর করতে হবে, না হয় যুক্তরাষ্ট্র এ থেকে নিজেকে প্রত্যাহার করে নেবে’।

এসময় ট্রাম্প আরও বলেন, ‘এটা হচ্ছে শেষ সুযোগ। যুক্তরাষ্ট্র ও ইউরোপের মধ্যে সমঝোতা না হলে যুক্তরাষ্ট্র আর ইরানকে নিষেধাজ্ঞা মুক্তির সুবিধা দেবে না।’

হোয়াইট হাউজ জানিয়েছে, ‘শেষবারের মতো প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা থেকে বিরত থাকলেন। তবে আগামী ১২০ দিনের মধ্যে ইউরোপীয় মিত্রদের সঙ্গে বৃহত্তর ঐক্য প্রতিষ্ঠা করে তিনি ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবেন’।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট সমঝোতা টিকিয়ে রাখার ঘোষণা দিলেও ইরানের ১৪ নাগরিক ও কোম্পানির বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন অর্থ মন্ত্রণালয়। এর মধ্যে ইরানের বিচার বিভাগের প্রধানকে রাখা হয়েছে।.

প্রসঙ্গত, ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে ইরানের সঙ্গে সই হওয়া পরমাণু চুক্তি বাতিলের হুমকি দিয়ে আসছিলেন।

//এল//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *