শুক্রবার, ডিসেম্বর ১৪, ২০১৮, ১:১১:৪৬ পূর্বাহ্ণ
Home » জাতীয় » ১১ দফা দাবি আদাযের নৌ যান শ্রমিক সমাবেশ

১১ দফা দাবি আদাযের নৌ যান শ্রমিক সমাবেশ

আপনবাবু,ঢাকা:
১১দফা আদাযের দাবিতে নৌ যান শ্রমিকরা আজ জাতীয় প্রেসক্লাবে মিলতনাযে এক সমাবেশ করেন।নৌ যান শ্রমিকদের সর্বনিম্ন মজুরী জাতীয় বেতন স্কেল সমান্তরাল ভাবে চলে আসছিলো কিন্তু ২০০৯সালে থেকে নতুন বেতন স্কেলের দাবিতে সারা দেশে নৌ যান শ্রমিকরা লাগাতার আনন্দোলন শুরু করলেও দুইবার মালিককরা চুক্তিও করে।এবং তা ভংগকরার এক পর্যায়ে লাইটারেজ শ্রমিকদের দারা ২০০৯ সালে প্রত্যাখ্যান হওয়া শ্রমিক নেতা নামধারি কতিপয় স্বার্থান্বেষী মালিকদের দালালিতে লিপ্ত হয়ে অত্যন্ত গোপনে সরকারি ভাবে মধ্যস্থায় মালিকদের সাথে একটি চুক্তি সাক্ষর করেন। নৌ যান শ্রমিক ফেডারেশনের সভাপতি মোঃ শাহালম ভূইয়া বলেন ২০১০ সালের আন্দোলনের মালিকদের পাশা পাশি এই দালালদের ভুমিকা নিরর্চই ভুলে য়াওয়ার কথা নয় তাই পিছিয়ে পড়া শ্রমিক মুজুরির বৃদ্ধি লখ্যে ২০১২সালে আমরা আন্দোলন করি তখন ২০%ভাতা বৃদ্ধি হয় কিন্তু ২০১৫ থেকে ২০১৬ পয়ন্ত নতুন বেতন স্কেল সক্ষম হলেও জাতীয় বেতন স্কেলের সাথে আমাদের বেতন স্কেল সমপর্যায় নিয়ে য়াওয়া হয় নাই।
বাংলাদেশ নৌ যান শ্রমিক ফেডারেশনের সাধারন সম্পাদক চৌধরি আশিকুল আলম বলেন ২০১৫সালে উপাক্ষিত আমাদের ১৫দফা দাবি অমিমাংশিত দাবিগুলি ছাডাও বিগত দুই বছরের দ্রব্য মৃল্য বৃদ্ধিসসহ নতুন নতুন স্টাইলের সন্তাস চাদাবাজি শ্রমিকদের বার বার কারাগারে নিক্ষেপ বহুমুখি নিরর্যাতন করা হয় তাই তিনি বলেন এভাবেই নৌ যান শ্রমিকদের জীবনকে অনেক অতিষ্ট করেছে।
চলমান আজ কযেক বারের মত শ্রমিকরা আজো আন্দোলন করে। এতে প্রায় কয়েক হাজার শ্রমিক উপস্থিত ছিলেন। আন্দলনের নৌ যান শ্রমিকরা জানিয়েছেন দাবি আদায না হওয়া পযন্ত তাদের আন্দোলন চলবে তারা আরও জানান গত কয়েক বছর ধরে বেতন ভাতা জাতীয় স্কেলের সমান এখনো হয় নাই। তাই আমাদের মুজুরি জাতীয় স্কেল দিতে হবে। বেতন ও বনাস সাপ্তাহিক ছুটি নোটিশ পে গ্রাচুইটি আদায় দুর্ঘটনা কবলিত শ্রমিকদের চিকিৎসা যাবতীয় ব্যায়বহনে মালিকদের দিতে হবে এবং বাড়ীতে পৌছানোর য়াবতীয় ব্যায় বহন চালাতে হবে। সেখানকার নৌ যান শ্রমিক নেতারা জানান বাংলাদেশে সকল নৌ যান শ্রমিকদের যে বেতন দেওয়া হয় তা জীবন চলমানের মত নয়।তাই নৌ যান শ্রমিকদের ১১দফা দাবি মানতে হবে এবং সন্ত্রাস চাদাবাজি শ্রমিক নির্যাতন বন্ধ করতে হবে বলে জানিয়েছেন নৌ যান শ্রমিক নেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *