রবিবার, ডিসেম্বর ১৬, ২০১৮, ৫:৪২:৪৩ অপরাহ্ণ
Home » আন্তর্জাতিক » হামলার অর্ধযুগ পর পাকিস্তান ফিরলেন মালালা
Malala Yousafzai, the 16-year-old Pakistani advocate for girls education who was shot in the head by the Taliban in 2012, officially opens The Library of Birmingham in Birmingham, central England, on September 3, 2013. Pakistani activist Malala Yousafzai, shot in the head by a Taliban militant last October after campaigning for girls' right to education, gave an address as she officially opened the new Library of Birmingham. AFP PHOTO / PAUL ELLIS

হামলার অর্ধযুগ পর পাকিস্তান ফিরলেন মালালা

আন্তর্জাতিক ডেস্ক: তালেবান জঙ্গিদের হামলায় গুলিবিদ্ধ হওয়ার অর্ধযুগ পর প্রথমবারের মত নিজের দেশ পাকিস্তানে ফিরেছেন শান্তিতে নোবেল জয়ী পাকিস্তানি তরুণী মালালা ইউসুফজাই।

বিবিবি জানিয়েছে, ইসলামাবাদের বেনজির ভুট্টো বিমানবন্দরে বাবা-মায়ের সঙ্গে মালালার একটি ভিডিও পাকিস্তানি টেলিভিশনে এসেছে, যেখানে নিরাপত্তার ব্যাপক কড়াকড়ি দেখা গেছে।

নিরাপত্তার কারণেই মালালার বিস্তারিত সফরসূচি গোপন রেখেছেন পাকিস্তানি কর্মকর্তারা। তবে তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসির সঙ্গে বৈঠক করবেন বলে ধারণা করা হচ্ছে।

পাকিস্তানের সোয়াত উপত্যকার মেয়ে মালালা ইউসুফজাইয়ের জন্ম ১৯৯৭ সালের ১২ জুলাই।

২০১২ সালের ৯ অক্টোবর সোয়াত উপত্যকার মিনগোরাত এলাকায় ১৪ বছর বয়সী মালালা ও তার দুই বান্ধবীকে স্কুলের সামনেই গুলি করে তালেবান জঙ্গিরা।

মেয়েদের শিক্ষা বন্ধ করে দেয়ার প্রতিবাদ করায় মালালার মাথায় গুলি করেছিল তালেবান বন্দুকধারীরা। এখন ২০ বছর বয়সী মালালা সেই নারী শিক্ষার জন্যই কাজ করে চলেছেন।

মালালার স্বপ্ন সফল করতে ২০১২ সালের ১০ নভেম্বরকে ‘মালালা দিবস’ ঘোষণা করে জাতিসংঘ। বিভিন্ন দেশে মেয়েদের শিক্ষার সহায়তায় গঠন করেন মালালা ফান্ড। শিশু ও তরুণদের অধিকার আদায়ের সংগ্রামে অবদানের স্বীকৃতি হিসাবে ২০১৪ সালে ভারতের শিশু অধিকার কর্মী কৈলাস সত্যার্থীর সঙ্গে নোবেল শান্তি পুরস্কার পান মালালা ইউসুফজাই।

//এল//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *