বুধবার, এপ্রিল ২৫, ২০১৮, ২:১৮:৪৫ অপরাহ্ণ
Home » স্বাস্থ্য » হাঁটুর ব্যথা নিরাময়ে ঘরোয়া উপায়

হাঁটুর ব্যথা নিরাময়ে ঘরোয়া উপায়

স্বাস্থ্য ডেস্ক:
হাঁটুর ব্যথা একটি পরিচিত সমস্যা। যাদের সবসময় এই ব্যথা থাকে একটু সিঁড়ি ভাঙলে কিংবা হাঁটলে ব্যথা আরও বেড়ে যায়। কারও কারও হাঁটু ব্যথা অল্প হয়, কারও বা বেশি। কোনো কোনো ক্ষেত্রে হাঁটুর ব্যথার জন্য অপারেশনেরও প্রয়োজন পড়ে। কিন্তু এই ব্যথা যদি আর্থাইটিস, আঘাত পাওয়া কিংবা সামান্য কারণে হয় তাহলে তা বাড়িতেই নিরাময় সম্ভব।

তবে কি কারণে হাঁটু ব্যথা হচ্ছে সেটা জানার জন্য সরাই এক্স- রে করা প্রয়োজন।

হাঁটুর ব্যথা নিরাময়ের অন্যতম সহজ পদ্ধতি হলো আক্রান্ত স্থানে বরফের ব্যবহার। এক টুকরা বরফ নিয়ে তা পাতলা একটা তোয়ালে দিয়ে মুড়িয়ে আক্রান্ত স্থানে ২০ থেকে ৩০ মিনিট ঘষুন। দিনে ২ থেকে ৩ বার এটি করলে ব্যথা অনেকটাই কমে যাবে।

আপেল সিডার ভিনেগার হাঁটুর ব্যথা নিরাময়ে বেশ কার্যকরী। এক গ্লাস পানিতে ২ টেবিলচামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে দিনে কয়েক বার পান করুন। অথবা অলিভ অয়েলের সঙ্গে এটা মিশিয়ে আক্রান্ত স্থানে ম্যাসাজ করুন। কিংবা পানির মধ্যে ভিনেগার মিশিয়ে ৩০ মিনিট পর হাঁটুতে লাগান। কয়েকদিন এটা করলে ব্যথা অনেকটা কমে যাবে।

মরিচের গুড়াও হাঁটু ব্যথার জন্য বেশ কার্যকরী। এক কাপ হালকা গরম অলিভ অয়েলের সঙ্গে দুই টেবিল চামচ মরিচের গুড়া মিশিয়ে হাঁটুতে ম্যাসাজ করুন। আর্থাইটিসের ব্যথায় যারা ভূগছেন তারা আরাম পাবেন। সপ্তাহে দুইদিন এটা লাগালে হাঁটুর ব্যথা অনেকটা কমে যাবে।

হাঁটুর ব্যথা কমানোর আরেকটা পদ্ধতি আছে। কিছু আদা থেতলে নিয়ে পানির মধ্যে ১০ মিনিট ধরে সিদ্ধ করুন। এরপর এতে সামান্য মধু এবং লেবুর রস মিশিয়ে নিন। দিনে ২ থেকে ৩ বার এই মিশ্রণটি পান করলে হাঁটুর ব্যথায় অনেকখানি আরাম বোধ করবেন।

হাঁটুর ব্যথা নিরাময়ে কিছুটা হলুদ নিয়ে পানির মধ্যে ১০ মিনিট ভালভাবে ফুটিয়ে নিন। এরপর এর সঙ্গে মধু মিশিয়ে পান করুন। আবার এক কাপ দুধের সঙ্গে হলুদ আর আদা মিশিয়ে খেলেও হাঁটু ব্যথা নিরাময় হবে । তবে হাঁটু ব্যথার জন্য নিয়মিত ওষুধ খেলে হলুদ খাওয়া ঠিক নয়।

অতিরিক্ত ওজনের কারণে অনেকসময় হাঁটু ব্যথা হয়। এজন্য ওজন নিয়ন্ত্রণে রাখুন। এছাড়া হাঁটুর জন্য যেসব ব্যয়াম আছে সেইগুলি নিয়মিত করলে ব্যথা অনেকটা কমে যাবে।

//এল//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *