সোমবার, নভেম্বর ১৯, ২০১৮, ১১:৫৬:২৫ পূর্বাহ্ণ
Home » অন্যান্য » হজে যেতে পারছেন না ৬০৬ জন

হজে যেতে পারছেন না ৬০৬ জন

ঢাকা অফিস
নিবন্ধন করার পরও হজের ভিসার জন্য আবেদন না করায় এ বছর হজে যেতে পারছেন না ৬০৬ জন। গুরুতর অসুস্থতা, মৃত্যু ও এজেন্সিগুলোর অনাগ্রহের কারণে এই হজযাত্রীরা ভিসার জন্য আবেদন করেননি।
গতকাল বুধবার রাজধানীর আশকোনার হজ ক্যাম্পে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের শেষ হজ ফ্লাইট উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ধর্মমন্ত্রী মতিউর রহমান এ তথ্য জানান। এবার বিমানের প্রাক হজ ফ্লাইট বুধবার শেষ হয়েছে। সৌদি এয়ারলাইনসের প্রাক হজ ফ্লাইট ১৭ আগস্ট শেষ হবে।
ধর্মমন্ত্রী বলেন, হজ এজেন্সিগুলোর অবহেলা আর অনাগ্রহের কারণে অনেকে যেতে পারলেন না। কিছু এজেন্সির বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেছে। হজের পরে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান মন্ত্রী।
তবে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) মহাসচিব শাহাদাত হোসেন সাংবাদিকদের বলেন, গত বছর ১ হাজার ৩০০ হজযাত্রীর যাত্রা বাতিল হলেও এবার মাত্র ৬০৬ জন হজে যেতে পারেননি। আর যাঁরা যেতে পারেননি, তাঁরা মূলত স্বেচ্ছায় ভিসা করতে দেননি।
হজ এজেন্সিগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে হজযাত্রী প্রতিস্থাপনের সুযোগ ৪ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করে ধর্ম মন্ত্রণালয়। ধর্মমন্ত্রী জানান, শেষ পর্যন্ত ১০ হাজার ৯৪২ জন হজযাত্রী প্রতিস্থাপনের আবেদনের বিপরীতে ১০ হাজার ৭৭৪ জনকে এ সুযোগ দেওয়া হয়েছে।
সংবাদ সম্মেলনে ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান, হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
চলতি বছর বাংলাদেশের হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন। সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ৬ হাজার ৭৯৮ জন। বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ১ লাখ ২০ হাজার। গতবারের মতো এবারও যাত্রী সংকটের কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ২০টি হজ ফ্লাইট বাতিল হয়।
২০ আগস্ট সৌদি আরবের মক্কায় পবিত্র হজ অনুষ্ঠিত হবে। প্রাক হজ ফ্লাইট শুরু হয় ১৪ জুলাই। ২৭ আগস্ট থেকে হজের ফিরতি ফ্লাইট শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *