শুক্রবার, সেপ্টেম্বর ২১, ২০১৮, ১০:৪৩:৪১ অপরাহ্ণ
Home » ফেইসবুক কর্ণার » হজমের সমস্যা দূর করবে ৫টি খাবার

হজমের সমস্যা দূর করবে ৫টি খাবার

স্বাস্থ্য ডেস্ক: কিছু সাধারণ বিষয় যেমন- কম খাওয়া, ব্যায়ামের অভাব, অত্যধিক ধূমপান, মাত্রাতিরিক্ত মদ খাওয়া, মানসিক চাপ, ঘুমের এবং পুষ্টির ঘাটতি ইত্যাদি পরিপাক সমস্যার প্রধান কারণ। কিছু সাধারণ হজমের সমস্যা ঘরোয়া পদ্ধতিতে এবং জীবনধারা পরিবর্তনের মাধ্যমে করতে পারেন।

আদা : এটা জারক রস এবং এনজাইম প্রবাহ সঠিকভাবে সরবরাহ করে এবং খাদ্য হজমে সহায়তা করে। বমি, পেট ফাঁপা, বদহজম, ব্লৌটিং এবং ডায়রিয়া হ্রাস করার জন্য কার্যকর।

* প্রতিদিন ২-৩ বার আদা চা খাবেন। চা বানাতে ১ চামচ আদা কুচিয়ে দেড় কাপ গরম পানিতে দেবেন। ১০ মিনিট সিদ্ধ করবেন। এরপর আদা কুচি বের করে তাতে মধু মিশিয়ে আদা চা উপভোগ করতে পারেন।

মৌরি বীজ : খাওয়া হজম করতে খাওয়ার পর ১ চামচ মৌরি বীজ চাবিয়ে খেতে পারেন।

হজম শক্তি বাড়াতে মৌরি চা খান অথবা এক গ্লাস পানিতে আধা চামচ মৌরি গুঁড়া মিশিয়ে দৈনিক ২ বার খেতে পারেন।

এলোভেরা : এলোভেরায় জোলাপ বৈশিষ্ট্য আছে যা পাচন তন্ত্রে সঠিক কার্যকারিতা সমর্থন করে। এলোভেরায় অ্যান্টি ব্যাকটেরিয়াল, বিরোধী প্রদাহজনক এবং পরিপাক নালির জ্বালা ও প্রশমিত করার বৈশিষ্ট্য আছে।

পানি অথবা কমলার জুসে এলোভেরার জেল ২ টেবিল চামচ মিশাতে হবে। এরপর ব্লেন্ডারে তা ভালোভাবে ব্লেন্ড করতে হবে।

প্রতিদিন সকালে খালি পেটে তা খেতে হবে।

হলুদ : কারকিউমিন হলুদের সক্রিয় উপাদান পিত্ত মুক্তিতে সাহায্য করে। এটি হজম ও লিভার ফাংশন উন্নত করে। এছাড়াও বিরোধী প্রদাহজনক সম্পত্তি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল নালির প্রদাহ কমাতে সাহায্য করে।

ওটমিল : ওটমিলে উচ্চ ফাইবার থাকে। ফাইবার অন্ত্রের নিয়মানুবর্তিতা বজায় রাখতে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য রোধ করে। ওটমিল অম্বল এবং বমি বমি ভাবের উপসর্গ কমাতে পারে। সুস্থ পাচনতন্ত্রের জন্য দিনের শুরু আপনি এক বাটি ওটমিল খেয়ে করতে পারেন। এর সঙ্গে ফল ও বাদাম মিশিয়ে এর পৌষ্টিক মান আরও উন্নত করতে পারেন।

//এল//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *