মঙ্গলবার, নভেম্বর ১৩, ২০১৮, ১:০০:৪৪ পূর্বাহ্ণ
Home » আন্তর্জাতিক » সৌদি আগ্রাসন : গাছের পাতা খাচ্ছেন ইয়েমেনিরা

সৌদি আগ্রাসন : গাছের পাতা খাচ্ছেন ইয়েমেনিরা

ঢাকা অফিস
সৌদি নেতৃত্বাধীন আরব জোটের সামরিক আগ্রাসনের কারণে দুর্ভিক্ষের কবলে পড়েছে ইয়েমেনের জনগণ। বিভিন্ন প্রদেশের মানুষ জীবন বাঁচানোর জন্য গাছের পাতা খাচ্ছে। দেশটিতে মানুষের সামনে স্বাভাবিক কোনো খাবার নেই।
মার্কিন বার্তাসংস্থা এসোসিয়েটেড প্রেস (এপি) এক প্রতিবেদনে বলছে, আর্থিক অনটন চরম আকার ধারণ করায় ইয়েমেনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় হাজ্জাহ প্রদেশের আসলাম এলাকার অনেকে এক ধরনের গাছের পাতা খেয়ে বেঁচে থাকার চেষ্টা করছেন। স্থানীয়ভাবে এ গাছকে আরবিতে হালাস বলা হয় যার ইংরেজি নাম ওয়াক্স লিফ।
এপি বলছে, মায়েরা এই হালাস গাছের পাতা তুলে টক জিনিসের ভেতরে দিয়ে সিদ্ধ করে পরিবারের অন্য সদস্যদের মুখে তুলে দিচ্ছেন ক্ষুধা নিবারণের জন্য।
দেশটির স্বাস্থ্য বিভাগের তথ্য বলছে, আসলাম এলাকায় সবচেয়ে বেশি অপুষ্টিতে ভোগা শিশু রয়েছে। শুধু জানুয়ারি মাসেই সেখানে ৩৮৪টি শিশুর চিকিৎসা দেয়া হয়েছে এবং পরবর্তী ছয় মাসে চরম অপুষ্টিতে ভোগা এক হাজার ৩১৯টি শিশুকে চিকিৎসা দেয়া হয়।
ভ্রাম্যমাণ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ক্লিনিক কর্মী সালেহ আল-ফাকিহ বলেন, ইয়েমেনের আসলাম হচ্ছে আরেকটি সোমালিয়া যেখানে দুর্ভিক্ষের কবলে পড়েছে অজস্র মানুষ। পার্সট্যুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *