রবিবার, সেপ্টেম্বর ২৩, ২০১৮, ৩:২৩:২৪ অপরাহ্ণ
Home » সারাদেশ » চট্টগ্রাম » সৈয়দপুরে শীত জেঁকে বসেছে, এক শিশুর মৃত্যু

সৈয়দপুরে শীত জেঁকে বসেছে, এক শিশুর মৃত্যু

নওশাদ আনছারী, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি ॥

আবারও শীত জেকে বসেছে নীলফামারীর সৈয়দপুরে। বয়ে যাচ্ছে শৈত্য প্রবাহ। কনকনে শীতে গরিব মানুষ সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছেন। বৃহস্পতিবার সকালে (১১ জানুয়ারি) ৬ মাসের এক শিশুর মৃত্যু হয়েছে এবং শীতজনিতা রোগে নয়জন সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালে ভর্তি করা হয়েছে। কুয়াশার কারণে সূর্য দেখা যাচ্ছে না।
সৈয়দপুর পৌরসভার প্যানেল মেয়র ও ৬নং ওয়ার্ড কাউন্সিলর জিয়াউল হক জিয়া জানান, তীব্র শীতে গতকাল বৃহস্পতিবার পৌরসভার এলএসডি গুদাম এলাকার দোকান কর্মচারী মো. হাবিলের ৫ মাসের শিশুকন্যা হাবিবা মারা গেছে। তিনি জানান, শীতে শিশুটি অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।
উপজেলার পাঁচটি ইউনিয়ন ও পৌর এলাকার লোকজন শীতে কষ্ট ভোগ করছেন। কথা হয় রিকশা চালক কালামের সাথে। তিনি বলেন, ‘বাড়িখান মোর চাটির বেড়া ( বাঁশের বেড়া), চাটির ফাঁক দিয়ে হুশ হুশ করি হিয়াল (শীত) সেন্দায়ছে, গরিব মানুষের খিব কষ্ট ব্যাহে’। তাঁর মতো করে বললেন ভবঘুরে আছিয়া বেওয়া ‘হামাক এখান কম্বোল দেন, জারত বাছিছি না ব্যাহে’।
সৈয়দপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে এ পর্যন্ত ৩ হাজার ৭০০ কম্বল শীতার্তদের মাঝে বিতরণ করা হয়েছে। এছাড়াও বেসরকারিভাবে ও ব্যক্তি উদ্যোগে আরও দুই হাজার শীতবস্ত্র বিতরণ করা হয়। কিন্ত তা পর্যাপ্ত নয় বলে জানিয়েছেন উপজেলার পাঁচটি ইউনিয়নের চেয়ারম্যান ও সৈয়দপুর পৌরসভার মেয়র।
সৈয়দপুর আবহাওয়া অফিস জানায়, এই জনপদে মাঝারি ধরণের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। বৃহস্পতিবার সকালে সৈয়দপুরের তাপমাত্রা ছিল ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তবে উত্তর থেকে ধেয়ে আসা হিমেল হাওয়ার কারণে হাঁড়কাঁপানো শীত অনুভূত হচ্ছে। এই পরিস্থিতি আরও কয়েকদিন থাকতে পারে বলে আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা লোকমান হাকিম জানান।
সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. বজলুর রশীদ জানান, শীতে মানুষ সীমাহীন কষ্ট পাচ্ছে। তবে শীতবস্ত্রের কোনো সংকট নেই। সরকারিভাবে যা পাচ্ছি তা সঙ্গে সঙ্গে বিতরণ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *