শুক্রবার, নভেম্বর ১৬, ২০১৮, ২:০০:৫৬ পূর্বাহ্ণ
Home » খেলাধুলা » সেরা দল নিয়েই নামবে বাংলাদেশ

সেরা দল নিয়েই নামবে বাংলাদেশ

অনলাইন ডেস্ক
পালকের মধ্যে মুখ গুজে বসে থাকা হাঁস ধরা সহজ কাজ। সহজ লক্ষ্য বস্তু যাকে বলে। বাংলাদেশের জন্য জিম্বাবুয়ের সিরিজও অনেকটা তেমন। শুধু জয় নয়; বড় জয় নিশ্চিত করতে হবে বাংলাদেশের। নয়তো শুনতে হবে কথা। আর পরাজয় মানে তো অগৌরব। বাংলাদেশ দল তাই রোববার শেরে বাংলা স্টেডিয়ামে সম্ভব্য সেরা দলই নিয়েই মাঠে নামবে। পরীক্ষা-নিরীক্ষার বেশি সুযোগ নেই দলের সামনে।

বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মতুর্জাও চান না কোন ঝুঁকি নিতে। কারণ জিম্বাবুয়ে অন্তত বাংলাদেশের বিপক্ষে শক্তিশালী দল। এই দেশে তারা যেমন ঘরোয়া লিগ খেলেন। অংশ নেন টি২০ টুর্নামেন্টে। বিদেশে সফর করা দলের মধ্যে বাংলাদেশে বেশি আসেন তারা। বাংলাদেশের বিপক্ষে দারুণ কিছু জয়ও আছে তাদের। মাশরাফির ভাষ্যে, ‘সম্ভবত জিম্বাবুয়ের ঘরের মাঠের পরে সবচেয়ে ভালো রেকর্ড বাংলাদেশের মাটিতে।’ তাই জিম্বাবুয়েকে কোন সুযোগ করে দিতে চান না বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। কোচ যেমন দক্ষিণ আফ্রিকায় হেরে আসা আহত জিম্বাবুয়েকে কোন সুযোগ দিতে চান না। মাশরাফিও তেমনটাই মনে করছেন।

সর্বশেষ এশিয়া কাপ বাংলাদেশের জন্য বড় এক চ্যালেঞ্জ ছিল। প্রথম ম্যাচেই তামিমের ইনজুরিতে পড়া। শেষে সাকিবকে না পাওয়ার চ্যালেঞ্জ জয় করতে হয়েছে দলের। জিম্বাবুয়ে সিরিজেও তারা খেলবেন না। সেটা মাথায় রেখেই মাশরাফি বললেন, ‘চ্যালেঞ্জ তো প্রতি ম্যাচে একই থাকে। তবে আমার কাছে এশিয়া কাপে যে চ্যালেঞ্জটা ছিল, সেটিই থাকবে। এছাড়া জিম্বাবুয়ের সিনিয়র ক্রিকেটাররা ফিরেছেন। সুতরাং আমাদের শতভাগ দিয়েই খেলতে হবে।’

বাংলাদেশে দলের জন্য আরেক অনুপ্রেরণার নাম ঘরের মাঠে খেলা। গত মার্চ থেকে সেপ্টেম্বর পর্যন্ত দুটি করে সিরিজ ও টুর্নামেন্ট খেলেছে বাংলাদেশ। এর মধ্যে ঘরের মাঠে খেলা হয়নি একটিও। সর্বশেষ বছরের শুরুতে জানুয়ারিতে ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজ খেলে বাংলাদেশ। এরপর শ্রীলংকায় নিদাহাস ট্রফি, ভারতের দেরাদুরে আফগানদের বিপক্ষে টি২০ সিরিজ, ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে এশিয়া কাপ খেলেছে বাংলাদেশ।

ঘরের মাঠের দর্শকদের সামনে টাইগারদের ম্যাচ খেলা হয়না অনেকদিন। জিম্বাবুয়ে সিরিজে সেই স্বাদ পাবে বাংলাদেশ। এটা আলাদা অনুপ্রেরণা দলের কাছে, ‘ঘরের মাঠে অনেক দিন পর খেলতে নামছি। অবশ্যই সবাই আত্মবিশ্বাসী। পারফর্ম করার জন্য সর্বোচ্চ যে প্রস্তুতিটা নেওয়া যায়, সবাই সেটিই নিয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *