মঙ্গলবার, জুন ১৯, ২০১৮, ১২:৫৬:৫১ পূর্বাহ্ণ
Home » সারাদেশ » ঢাকা » সাভার সরকারী হাসপাতালে সেবা বঞ্চনা

সাভার সরকারী হাসপাতালে সেবা বঞ্চনা

সাভার প্রতিনিধি:

৫০ শয্যা বিশিষ্ট সাভার হাসপাতালে রোগীরা ঠিকমতো চিকিৎসা সেবা পাচ্ছেন না বলে অভিযোগ উঠেছে। যেখানে দেশের সব সরকারী হাসপাতালে রোগীদের ঠাঁই দিতে পারছে না কর্তৃপক্ষ, সেখানে সাভার সরকারী হাসপাতালে দেখা গেলো ভিন্ন চিত্র।

শুক্রবার সরেজমিনে হাসপাতাল ঘুরে দেখা যায়, হাসপাতালের বেডে রোগীর বদলে শুয়ে আছে বিড়ালসহ অন্য প্রাণীরা। এমন চিত্র সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের। রোগীদের ঠিকমতো চিকিৎসা সেবা না দিয়ে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার জাহিদুর রহমান সেখানে সেলফি তোলায় ব্যস্ত থাকেন। সাভার উপজেলার প্রায় ১০ লাখ লোকের চিকিৎসা কেন্দ্র উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এখন নিজেই অসুস্থ!
হাসপাতালে ডাক্তারের অভাবে তুচ্ছ কারণে রোগীদের জেলার বাইরে পাঠিয়ে দেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন রোগীরা। অনেক নার্সদের দাপটে রোগীরা জিম্মি হয়ে পড়ছেন। হাসপাতালের বেডে ময়লা পড়ে থাকলেও সেগুলো সরানো হচ্ছে না। বেডের চাদর ও বালিশগুলো অনেক ময়লা কিন্তু যেনো পরিষ্কারের লোক নেই। রোগীরা একাধিকবার অভিযোগ দিলেও কোনো ব্যবস্থা নিচ্ছেন না হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার। উল্টো রোগীদের বলা হচ্ছে, এখানে ভালো না লাগলে অন্য যায়গায় গিয়ে চিকিৎসা নেন!

ওদিকে আবাসিক মেডিকেল অফিসারও খোঁজ খবর নিচ্ছেন না রোগীদের। সাভার সরকারী হাসপাতালে দিনরাত অনেক রোগী আসেন চিকিৎসা সেবা নিতে। কিন্তু ঠিকমতো সেবা না দিয়ে উল্টো হাসপাতাল কতৃপক্ষ রোগীদের ভয়ভীতি প্রদর্শন করছে। এমনকি রোগীরা অভিযোগ করে বলেন, গত ক’দিন আগে হাসপাতালে রোগীরা যখন মৃত্যু যন্ত্রণায় ছটছট করছিলেন তখন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আমজাদুল হক রোগীদের উপেক্ষা করে হাসপাতালে পিঠা উৎসব করেন।

রোগীরা তার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন। এছাড়া হাসপাতালের এ্যাম্বুলেন্স রোগীদের ব্যবহার করতে না দিয়ে কর্তৃপক্ষের লোকেরাই যে যার মতো ব্যবহার করছেন। এদিকে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আমজাদুল গত ক’দিন আগে হাসপাতালের কয়েকটি সরকারী গাছ কেটে ফেলে সেখানে ফুলের বাগান করেন। এ ঘটনায় সাভারের সুশীল সমাজ তার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন।

এ বিষয়ে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার জাহিদুর রহমান বলেন, আমাদেরও তো জীবন, কতক্ষণ এভাবে মানুষকে চিকিৎসা সেবা দেয়া যায়!

এ বিষয়ে সাভার ঢাকা (১৯) আসনের সংসদ সদস্য ডাঃ এনামুর রহমান বলেন, সরকারী হাসপাতালে রোগীরা ঠিকমতো চিকিৎসা সেবা না পেলে আমরা বিষয়টি তদন্ত করবো। তদন্তে প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেব আমরা।

ওদিকে এক অনুসন্ধানে জানা যায়, সাভার ও আশুলিয়া জনবহুল এলাকা হওয়ায় ব্যাঙ্গের ছাতার মতো গজিয়ে উঠছে প্রাইভেট ক্লিনিক। হাতুড়ে ডাক্তারদের হাতে জিম্মি হয়ে পড়েছেন এ জেলার লাখ লাখ মানুষ। উপজেলা প্রশাসনকে অবিলম্বে অবৈধ এ হাসপাতালগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য আহবান জানিয়েছেন এলাকাবাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *