রবিবার, ডিসেম্বর ১৬, ২০১৮, ৫:৪১:২১ অপরাহ্ণ
Home » অর্থনীতি » শিশুর বিকাশে ২৭০০ কোটি টাকা দিচ্ছে ইউনিসেফ

শিশুর বিকাশে ২৭০০ কোটি টাকা দিচ্ছে ইউনিসেফ

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের শিশুর উন্নয়ন ও বিকাশে ২ হাজার ৭২০ কোটি টাকা ‍দিচ্ছে জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল ইউনিসেফ। সরকার চার বছর মেয়াদি একটি কর্মসূচি বাস্তবায়নে এ অর্থ অনুদান হিসাবে ৩৪ কোটি ডলার পাচ্ছে।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে রোববার এ বিষয়ে ইউনিসেফের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম চুক্তিতে সাক্ষর করেন।

অনুষ্ঠানে কাজী শফিকুল আযম বলেন, শিশু ও মাতৃমৃত্যুর হার অনেক কমিয়েছে বাংলাদেশ। এখন প্রয়োজন পুষ্টি ও বিকাশ নিশ্চিত করা। এই অর্থ নিশ্চয়ই শিশুর বিকাশে বড় ভূমিকা রাখবে বলে আশা করি।

তিনি বলেন, দেশব্যাপী সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার মাধ্যমে এ অর্থ ব্যয় করা হবে। এর ফলে প্রান্তিক ও বঞ্চিত শিশুরা সুবিধা পাবে।

চুক্তি স্বাক্ষরের সময় জানানো হয়, এই অর্থ দিয়ে চার বছরের যে কর্মসূচি বাস্তবায়িত হবে তার আওতায় শিশুর জন্মনিবন্ধন, শৈশবকালীন বিকাশ রুদ্ধ হওয়ার ঝুঁকি হ্রাসকরণ, সহিংসতা প্রতিরোধ, কিশোর-কিশোরীদের শিক্ষার সুযোগ সৃষ্টি, শিশু স্বাস্থ্য উন্নয়ন, অংশগ্রহণমূলক কার্যক্রম, বাল্যবিয়ে রোধ, শিশু অধিকারের পক্ষে জনসচেতনতা বৃদ্ধি ও সামাজিক সুরক্ষা কার্যক্রম গ্রহণ করা হবে।

এডওয়ার্ড বেগবেদার বলেন, টেকশই উন্নয়নের জন্য শিশুর পুষ্টি নিশ্চিত করা জরুরি। বাংলাদেশ সামাজিক অনেক সূচকে ভালো করেছে। এর মধ্যে শিশুমৃত্যুহার কমিয়ে আনা একটি অন্যতম দিক। আশা করা যায়, ইউনিসেফের এই সহযোগিতা তাদের এই প্রচেষ্টাকে আরও এগিয়ে নেবে।

উল্লেখ্য, দেশের ১৫টি মন্ত্রণালয়, বিভাগ, সিটি কর্পোরেশন ও বিভিন্ন নাগরিক সংগঠন এই কর্মসূচি বাস্তবায়নে যুক্ত থাকবে।

//এল//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *