শুক্রবার, নভেম্বর ১৬, ২০১৮, ২:৪০:৫৭ অপরাহ্ণ
Home » জাতীয় » লালন সাঁইয়ের ১২৮ তম তিরোধান দিবস উপলক্ষে ৩ দিনের বাউল উৎসব

লালন সাঁইয়ের ১২৮ তম তিরোধান দিবস উপলক্ষে ৩ দিনের বাউল উৎসব

কুষ্টিয়া থেকে রিয়াজুল ইসলাম সেতু :
কুষ্টিয়ার কুমারখালির ছেঁউড়িয়ার বাউল সম্রাট ফকির লালন শাহের ১২৮ তম তিরোধান দিবস উপলক্ষে আগামী কাল মঙ্গলবার (১৬ অক্টোবর) থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী লালন স্মরণ উৎসব। সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় লালন একাডেমি ও কুষ্টিয়া জেলা প্রশাসনের আয়োজনে এরই মধ্যে অনুষ্ঠানের সব প্রস্তুতি শেষ হয়েছে।
জানা গেছে, তিন দিনব্যাপী এ উৎসবে থাকছে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও গ্রামীণ মেলা। এদিকে, আখড়া প্রাঙ্গণের মঞ্চ এরই মধ্যে প্রস্তুত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য। আর মেলা চত্বরসহ কালিগঙ্গা নদীর তীর এলাকায় হরেক রকমের পণ্যের পসরা বসাচ্ছেন ব্যবসায়ীরা। তবে গোটা আয়োজনের জন্য পুলিশ-প্রশাসও সম্পূর্ণ প্রস্তুত।
ফকির লালন শাহের তিরোধান দিবস উপলক্ষে এখানে আসা দেশ-বিদেশের লালনপ্রেমী অনুসারীদের থাকা-খাওয়াসহ তাদের নিরাপত্তায় সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। অনুষ্ঠানের গোটা এলাকা সিসি ক্যামেরার আওতায় রয়েছে।
উল্লেখ্য, বাংলা ১২৯৭ সালের ১ কার্তিক প্রয়াণ হয় বাউল সম্রাট লালন শাহের। এরপর থেকেই কালিগঙ্গা নদীর তীরে পালিত হয়ে আসছে লালন স্মরণোৎসব। অনুষ্ঠানকে ঘিরে প্রতিবছর লালনের আখড়া বাড়ি কুমারখালীর ছেঁউড়িয়ায় সমাগম হয় হাজার হাজার মানুষের। এ উৎসবকে ঘিরে দেশ-বিদেশ থেকে দলে দলে মানুষ ছুটে আসেন লালনের আখড়ায়। কয়েক দিন আগ থেকেই লালন ভক্ত ও বাউলরা আখড়াবাড়িতে হাজির হয়ে নিজ নিজ আসন গেড়ে বসেছেন। পাশাপাশি চলেছে বাউল সংগীত ।
ফকির লালন সাঁইয়ের তিরোধান দিবস উপলক্ষে ছেঁউড়িয়ার আখড়া বাড়িতে কাল থেকে শুরু হচ্ছে ৩দিনের বাউল উৎসব ও গ্রামীণ মেলা। এ উৎসবকে ঘিরে ছেঁউড়িয়ায় কালি নদীর তীরে আখড়া বাড়িতে এখন সাজ সাজ রব। ইতোমধ্যে এ উৎসবের সকল প্রস্তুতিও শেষ করেছে আয়োজকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *