বুধবার, জানুয়ারি ১৭, ২০১৮, ১২:৫২:০৬ অপরাহ্ণ
Home » জাতীয় » ‘রাস্তায় যারা আন্দোলন করছে, তাদের কিছুই দেয়া হবে না’

‘রাস্তায় যারা আন্দোলন করছে, তাদের কিছুই দেয়া হবে না’

নিজস্ব প্রতিবেদক:

শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে যারা রাস্তায় আন্দোলন করছেন তাদের কিছুই দেওয়া হবে না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার সচিবালয়ের অর্থ মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এ বছরই কিছু শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিও দেওয়া হবে, তবে এক্ষেত্রে আমার শর্ত থাকবে। কারণ,শিক্ষা মন্ত্রণালয়কে আমি এমপিও নীতিমালা সংশোধন করতে বলেছিলাম।কিন্তু তারা সেটা করেনি। এ জন্যই আমার শর্ত।

উদাহারণ দিয়ে তিনি বলেন, একটি ক্লাসরুমে ৫টি শ্রেণির ক্লাস হয়। সেই প্রতিষ্ঠানকে এমপিও করলে শুধুমাত্র শিক্ষকরা উপকৃত হবে, অন্যরা নয়। এ জন্যই শর্ত থাকবে।

এসময় শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে শিক্ষকদের সাম্প্রতিক আন্দোলন ও অনশনের বিষয়ে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে যারা রাস্তায় আন্দোলন করছেন সে আন্দোলন তারা করুক। তাদের কিছুই দেওয়া হবে না।

উল্লেখ্য, জাতীয়করণের দাবিতে সম্প্রতি শহীদ মিনারে প্রাথমিক শিক্ষকদের আন্দোলনের পর এখন প্রেসক্লাবের সামনে আমরণ অনশন করছেন এবতেদায়ি মাদ্রাসার শিক্ষকরা। এরপরেই এমন সিদ্ধান্তের কথা জানালেন অর্থমন্ত্রী।

একই অনুষ্ঠানে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)-র বাংলাদেশের অর্থনীতি নিয়ে প্রকাশিত গবেষণা রিপোর্টকে ‘রাবিশ’ বলে মন্তব্য করেন তিনি। অর্থমন্ত্রী উল্টো অভিযোগ করে বলেন, ‘সিপিডি বাংলাদেশকে নিচে নামানোর চেষ্টা করছে। বাংলাদেশ এতো ভালো কাজ করছে কিন্তু সেগুলো সিপিডি প্রকাশ করে না। সংস্থাটির এ রিপোর্ট প্রসঙ্গে তার মন্তব্য ‘অল আর রাবিশ’।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *