সোমবার, সেপ্টেম্বর ২৪, ২০১৮, ৪:৫৪:৫৩ পূর্বাহ্ণ
Home » সারাদেশ » ঢাকা » রাজনৈতিক দল, গণতন্ত্র এবং সুষ্ঠু নির্বাচনের বিকাশে নির্বাচন কমিশন ও সরকারই প্রধান বাধা এর মতবিনিময় সভা অনুষ্ঠিত

রাজনৈতিক দল, গণতন্ত্র এবং সুষ্ঠু নির্বাচনের বিকাশে নির্বাচন কমিশন ও সরকারই প্রধান বাধা এর মতবিনিময় সভা অনুষ্ঠিত

রাজনীতি মনব সভ্যতার এক অপরিহার্য় অনুষঙ্গ।আধুনিক যুগে রাজনীতিকে বাদ দিয়ে মানব জীবন একেবারেই অল্পনিয়।এ বক্তবে তিনি জানান রাজনীতি দল ব্যতিত আধুনিক রাজনীতিও অচল।

রাজনীতি দল এবং গনন্ত্র একে অপরের পরিপুরক। সব রকমের প্রতিবন্ধতা সৃষ্টি করেছে,এমন কি বিরোধি দলগুলোকে নিমৃল করার প্রয়াসও চালিয়েছে।

নয় মাসে রক্তখয়ি যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রটি জন্ম হয়ে ছিলো।৭৫ নির্বাচন ব্যবস্থাও অব্যহত থাকল।রাজনীতির প্রতি বিতশ্রদ্ধা সেনা সদস্য সমর্থিত সরকার দুরনীতি বাজদের বিরুদ্ধে মারমুখি অবস্থান নিয়ে প্রথম দিকে জনগনের নিকট ব্যাপক সমাধি হয়েছিলো।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে নিবন্ধেন দরখাস্ত প্রদানের তারিখ পর্যন্ত সময়ের মধ্যে অনুষ্টিত সংসদ মিরবাচে দলিয় প্রতিক নিয়ে কমপক্ষে একটি আসন লাভ করে থাকে।উপরিক্ত সংসদ নির্বাচনে যে কোন একটি তে আবেদন কারি দলের মনোনিত প্রার্থি আসন সংখ্যাগত মোট ৫%ভোট পেয়ে থাকে।

অফিস সহ কেন্দীয় কমিটির সাথে ১০টি জেলা কমেটি এবং৫০টি থানা উপজেলা কমিটি থাকতে হবে।সর্বস্তরের কমিটি ৩৩%নারী অন্তভুক্ত করতে হবে।

স্হলের ২১টি জেলা কমিটি এবং ৫০টি থানা উনিয়ন কমিটি স্থলে ১০০টি থানা উপজেলা কমিটি বিধান করা হয়।সম্প্ন নতুন কমিটি নিরধারন করা হয়।তিনি বলেন কমিটির সম্বলিত প্রতিটি থানার ২০০জন ভোটারের সদস্য পদ নিশ্চিদ করা প্রদান।

তিনি আরো জামান সেই যুক্তরাষ্ট অনুসারে কেন্দিয় কমিটি অফিস ও দলিয় গঠনতন্ত্র একটি রাজনীতিক দল নিবন্ধেনের যোগ্য হয়।

মাহামুদুর রহমান বলেন মানুষ মানুষকে য়ারা মনে করে না তারা কিভাবে রাজনীতি করবে।এবং মানবতা ববরতা করেন য়ারা।আমাদের রাজনীতি দল নিবন্ধনের বিদ্যমান আইনটি নিয়ে একটু পয়ালোচনা করা দরকার।তাই বলে মনে করেন তিনি।

আইনটি একশ অনুশারে স্বাধীনতা উওর বাংলাদেশে ২০১৮সাল পয়ন্ত য়ে আটটি জাতীয় নির্বচন হয়েছে এর য়ে কোন একটিতে দলীয় প্রতিকে অংশ নিয়ে একটি আসন লাভ করলেই যে কোন একটি দল নিবন্ধনে য়োগ্যতা লাভ করবে।বলে মনে করেন তিনি।

তিনি আরো বলেন বিনা প্রতিদ্বন্দিতায় বিনা ভোটে কিংবা বিশেষ কিছু নেতা নেএীর অনুকম্পায় নির্বাচিত হিসেবে ঘোষিত ব্যক্তিদের দলকে নিবন্ধনের সুয়োগ করে দেওয়া এবং রাজনৈতিক দলের নিবন্ধন পদ্ধতি বাতিলে কথা জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *