সোমবার, এপ্রিল ২২, ২০১৯, ৮:৫৮:৪৮ পূর্বাহ্ণ
Home » অন্যান্য » রাজধানী ঢাকায় শ্রী শ্রী মদন মোহন দেবের রথয়াত্রা উৎসব অনুষ্ঠিত

রাজধানী ঢাকায় শ্রী শ্রী মদন মোহন দেবের রথয়াত্রা উৎসব অনুষ্ঠিত

আপন বাবু :
রাজধানী ঢাকায় শ্রী শ্রী মদন মোহন দেবের রথয়াত্রা উৎসব শুরু হয়েছে।শনিবার বিকাল ৩টা রাজধানীর ঢাকেরসরি মন্দির থেকে বিপুল উৎসাহ আর উদ্দিপনায় ১৫০বছর ধরে ঐতিহ্যবাহি পিতলের রথ য়াএা উৎসব আনুষ্ঠানিকভাবে হাজারো সনাতনধর্মাল্বীর ভক্ত সাধারনদের রশি টেনে উদ্ধোধন করা হয়।আগামি বাইশে জুলাই শ্রী শ্রী মদন মোহন দেবের প্রত্যাবর্তনের মধ্যে দিয়ে উল্টো রথ য়াএা হবে বলে জানান সকল ভক্ত বিন্দুরা।
মন্দির কমিটি ও স্থানিয়রা য়ানান শনিবার বিকেল তিনটায় রাজধানীর ঢাকেসরী মন্দীর থেকে শুরু করে পল্টন জাতীয় প্রেসক্লাব সামনে দিয়ে সাহাবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় সামনেও এই রথ উৎয়াপন হয়।একশ পন্চাশ বছরের পুরোনো দেশের একমাএ বারো চাকা পিতলের তৈরির রথ য়াএা বিপুল উৎসাহ ও উদ্দিপনার মাধ্যে এই রথ য়াএা অনুষ্ঠিত হয়।সেখানে হাজারো হাজারো সনাতনধর্ম অবল্মবি এবং সকল বয়সি মানুষ অংশ নেয়।মদন মোহন মন্দিরের পরিচালনার কমিটি বলেন ১৮৬৭সালে নাটোরে জমিদার জামিনি শ্রী শ্রী মদন মোহন মন্দিরে ভক্ত বলেন ২৫ফুট উচু ১২টি কোনের এই রথের ১২টি চাকা ১২টি পাতি ১২টি মুল গেট ১২টি পিলারের সাহায়্যে ম্সম্পুর্ন পিতলের এ রথ তৈরি করেন।
জানা জায় এই পিতলের রথ দেশের একমাএ এবং দখিন এশিয়ার সর্ববৃহত। ১৮৬৭সালে থেকে১৯৪৭সাল পয়ন্ত রথ য়াএা উৎসব চলতো।স্থানিয় ভক্তরা জানান স্বাধীনতা পর থেকেই এই মন্দিরের পুজা শুরু হয় এবং রথ য়াএা চালু হয়। তাই সকল ভক্তরা পুজা ও আর্চনা মাধ্যে মানুষের সহায়তায় আবার এই রথ য়াএা শুরু হবে আনন্দের মাধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *