বৃহস্পতিবার, জুন ২১, ২০১৮, ৮:১২:০১ পূর্বাহ্ণ
Home » আন্তর্জাতিক » যুক্তরাষ্ট্রের আদালতে অভিযুক্ত আকায়েদ

যুক্তরাষ্ট্রের আদালতে অভিযুক্ত আকায়েদ

আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্রের ম্যানহাটন ফেডারেল আদালতে সন্ত্রাসী হামলার অভিযোগ অভিযুক্ত হয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত আকায়েদ উল্লাহ।

 

স্থানীয় সময় বুধবার (বাংলাদেশ সময় বৃহস্পতিবার) সেখানকার গ্রান্ডজুরিদের সামনে হাজির করা হয় আকায়াদ উল্লাহকে। তার পক্ষে কোনো আইনজীবী নিযুক্ত করা হয়নি। তবে আদালত নিজে থেকে একজন আইনজীবী তার পক্ষে নিয়োগ দিয়েছেন।

 

২৭ বছর বয়সী আকায়েদ উল্লাহর বিরুদ্ধে বিদেশি সন্ত্রাসী সংগঠনকে সহায়তা, ব্যাপক প্রাণনাশের জন্য বিস্ফোরক বহন ও শহরের যোগাযোগ ব্যবস্থা ধ্বংস করার অভিযোগ আনা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে তার সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন হতে পারে। এমনটাই জানাচ্ছে সেখানকার আইনজীবীরা।

 

আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, ২০১৭ সালের ১১ ডিসেম্বর সকালে আকায়েদ উল্লাহ পাইপ বোমা শরীরের সঙ্গে বেঁধে ম্যানহাটনের সাবওয়ে স্টেশনে নেমেছিলেন। তার উদ্দেশ্য ছিল ম্যানহাটেনের টাইমস্কোয়ারের সঙ্গে সেখানকার পোর্ট সিটি বাস টার্মিনালের সঙ্গে যুক্ত সড়ক বিস্ফোরক দিয়ে উড়িয়ে দেয়া। তবে এ কাজে তিনি ব্যর্থ হন। বিস্ফোরকগুলো ঠিকমত বিস্ফোরিত হয়নি। এতে তিনজন পথচারী আহত হয়। আর তিনি গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি হন।

 

হাসপাতালে আকায়েদ উল্লাহ পুলিশের কাছে বলেছেন যে, তিনি জঙ্গি সংগঠন আইএসের কর্মকাণ্ডে অনুপ্রাণিত হয়ে তাদের জন্য এ কাজ করেছেন।

 

রাষ্ট্রপক্ষ আদালতকে আরো বলেন, ২০১১ সালে আকায়েদ উল্লাহ যুক্তরাষ্ট্রের আসেন পারিবারিক অভিবাসন ভিসায়। তিনি অনলাইনে আইএসের কর্মকাণ্ড দেখে তাদের মত হয়ে গেছেন। তার বাড়ির কম্পিউটারে আইএস সংক্রান্ত আলামত পাওয়া গেছে। এছাড়া হাতে লেখা একটি চিরকুট পাওয়া গেছে। সেখানে তিনি লিখেছেন, আমেরিকা নিপাত যাক।

 

এদিকে বাংলাদেশ পুলিশের সন্ত্রাসবিরোধী ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, বাংলাদেশে আকায়েদ উল্লাহর জঙ্গি সংশ্লিষ্টতা খুঁজে পাওয়া যায়নি। তারা তদন্ত করে এ বিষয়ে নিশ্চিত হয়েছেন। সূত্র : রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *