সোমবার, আগস্ট ২০, ২০১৮, ৬:৫৯:২৮ অপরাহ্ণ
Home » অন্যান্য » মুখের শুষ্কতা কমানোর উপায়

মুখের শুষ্কতা কমানোর উপায়

অনলাইন ডেস্ক :
মুখের শুষ্কতা এমন একটি অবস্থা যেখানে মুখের যথেষ্ট লালা উৎপন্ন করে না। এই ধরনের সমস্যা হ্রাসকৃত লালা প্রবাহের পরিবর্তনের কারণে হতে পারে। মুখের মধ্যে শুষ্ক অনুভুতি হলে তা বেশ বিরক্তিকর এবং অস্বস্তিকর হতে পারে। বিভিন্ন কারণে মুখের শুষ্কতা হতে পারে। হতাশা, উদ্বেগ, অ্যালার্জি, ডায়রিয়া, স্থূলতা, নাক ডাকা, অ্যাজমা ইত্যাদি সমস্যায় ব্যবহৃত ওষুধ থেকে পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে অথবা এসব সমস্যায় এমনিতে মুখের শুষ্কতা হতে পারে। এছাড়া ধূমপান, অ্যালকোহল পানের কারণেও এ সমস্যা দেখা দেয়।

মুখের শুষ্কতা হলে মুখ দ্রুত শুকিয়ে যায়, বার বার পানি পিপাসা পায়, গলাতে শুষ্কতা অনুভূত হয়,জিহ্বায় এক ধরনের জ্বালাপোড়া ভাব হয়,নিঃশ্বাসে দুর্গন্ধ দেখা দেয়।

মুখের শুষ্কতা দূর করতে ঘরোয়া উপায়ে সহজেই নিরাময় লাভ করা সম্ভব।

প্রচুর পরিমাণে পানি পান করুন। সঠিক হাইড্রেশন আপনার শরীরকে আরও লালা উৎপাদন করতে সাহায্য করবে। এতে শুষ্ক মুখের লক্ষণগুলি প্রতিরোধ করা হবে। মুখের শুষ্কতা দূর করতে ফলের রস, ডাবের পানি পান করুন। এছাড়া অ্যালকোহল ও ক্যাফেইন জাতীয খাবার পরিহার করুন।

গোল মরিচ লালা উৎপাদনের উদ্দীপনা সৃষ্টি করে যা শুষ্ক মুখের জন্য দারুন উপকারী।

অ্যালোভেরা জেল বা ঘৃতকুমারীর রস মুখের শুষ্কতা দূর করতে সাহায্য করে। এটি মুখের স্বাস্থ্যের জন্য উপকারী কারণ এটি মুখের মধ্যে সংবেদনশীল টিস্যু রক্ষা করে।

আদা লালা উৎপাদনে বেশ কার্যকর। এটি চিবুলে আপনার মুখ দীর্ঘ সময়ের জন্য সতেজ থাকবে। এছাড়া প্রতিদিন আদা বাটা দিয়ে চা পান করলে মুখের শুষ্কতা দূর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *