বুধবার, মে ২৩, ২০১৮, ১০:৫২:০৬ পূর্বাহ্ণ
Home » আন্তর্জাতিক » মিশরে নতুন রাজনৈতিক কেলেঙ্কারি

মিশরে নতুন রাজনৈতিক কেলেঙ্কারি

আন্তর্জাতিক ডেস্ক:

রাজনৈতিক কেলেঙ্কারি যেন কিছুতেই পিছু ছাড়ছে না মিশর নামের দেশটির। দেশটির পাঁচ হাজার বছরের ইতিহাসের প্রথম নির্বাচিত সরকারকে উৎখাত করে ২০১৩ সালে ক্ষমতা দখল করেন সেনাপ্রধান সিসি। তারপর থেকে একের পর এক রাজনৈতিক কেলেঙ্কারিতে জেরবার হচ্ছে দেশটি।

 

এদিকে দেশটিতে আগামী মার্চ মাসের শেষ সপ্তাহে প্রেসিডেন্ট ‘নির্বাচন’ অনুষ্ঠিত হওয়ার কথা। এরই মধ্যে নতুন এক ঘটনা পরিস্থিতিকে আরো জটিল করে তুলেছে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

 

স্মর্তব্য, গত মাসে মিশরের সাবেক সেনাপ্রধান সামি আনান ঘোষণা দেন যে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে তিনিও প্রার্থী হবেন। ঘোষণা দেয়ার কয়েক সপ্তাহের মধ্যেই তাঁকে গ্রেফতার করে জেলে ভরা হয়। এরপর কারাগারে নেয়া হয় তাঁর সাবেক সহযোগী এবং মিশরের একসময়ের স্টেট অডিটর হেশাম গেনেইনাকে।

 

তবে তার আগেই একটি বোমা ফাটিয়ে যান হেশাম। মার্কিন সংবাদপত্র ”হাফিংটন পোস্ট”-এর অ্যারাবিক নেটওয়ার্কের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি কোনো রাখঢাক না-করেই বলে ফেলেন যে যদি সামি আনানের (সাবেক সেনাপ্রধান) কোনোরকম ক্ষতি (কারাগারে) হয়, তাহলে তিনি এমন কিছু গোপন নথি ফাঁস করে দেবেন যাতে সরকারের হর্তাকর্তা ব্যক্তিরাও ফেঁসে যাবেন।

 

প্রশ্ন উঠেছে, একটি বিতর্কিত নির্বাচন থেকে মাত্র কয়েক সপ্তাহের দূরত্বে দাঁড়িয়ে এ রকম একটি হুমকি কী প্রমাণ করে? তবে মিশরীয় বাহিনীতেও ভেতরে-ভেতরে ভাঙন ধরেছে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *