বুধবার, মার্চ ২০, ২০১৯, ৯:৫১:৩২ অপরাহ্ণ
Home » অন্যান্য » মানব সেবা ও নারী উন্নয়নে কাজ করছে কুমুদিনী কল্যাণ সংস্থা— মির্জাপুরে শেখ হাসিনা

মানব সেবা ও নারী উন্নয়নে কাজ করছে কুমুদিনী কল্যাণ সংস্থা— মির্জাপুরে শেখ হাসিনা

মীর আনোয়ার হোসেন টুটুল, স্টাফ রিপোর্টারঃ-
প্রধান মন্ত্রী শেখ হাসিনা বলেছেন সমাজের আর্ত পিড়িত মানুষের শিক্ষা মানব সেবা ও নারী শিক্ষা উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে শহীদ দানবীর রনদা প্রসাদ সাহার প্রতিষ্ঠিত কুমুদিনী কল্যাণ সংস্থা। দানবীর রনদা প্রসাদ সাহার মত মানব সেবায় দেশের বৃত্তমানদের এগিয়ে আসার আহবান জানিয়ে প্রধান মন্ত্রী আরও বলেন, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগসহ সকল ক্ষেত্রেই বাংলাদেশ আজ অনেক এগিয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, গনতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দী এবং শহীদ দানবীর রনদা প্রসাদ সাহা (রায় বাহাদুর) ছিলেন পরম বন্ধু। তারা দেশে ও দেশের মানুষের ভাগ্য উন্নয়নের জন্য জীবনের শেষ দিন পর্যন্ত লড়াই করে গেছেন। তারা আজ আমাদের মাঝে নেই, কিন্ত তারা তাদের কৃত কর্মের জন্য আজও আমাদের মাধ্যে আদর্শের প্রতীক হয়ে আছেন। তিনি আজ বৃহস্পতিবার টাঙ্গাইলের মির্জাপুরে দানবীর রনদা প্রসাদ সাহা স্মারক স্বর্নপদক প্রদান ও কুমুদিনীর ৮৬ তম বর্ষপুতি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
বেলা এগারটার দিকে বাংলাদেশ সেনাবাহিনীর একটি হেলিকপ্টার যোগে নিরাপত্তার চাঁদরে তিনি মির্জাপুর কুমুদিনী কমপ্লেক্্েরর মাঠে অবতরন করবেন। সেখান থেকে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্য, কুমুদিনী পরিবারের সদস্যবৃন্দ এবং প্রশাসনের কর্মকর্তাগন নিরাপত্তা বলয় দিয়ে মাননীয় প্রধান মন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা জানান। কুমুদিনী হাসপাতালের প্রধান ফটকের সামনে প্রধান মন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করেন চৌকুস একদল পুলিশ বাহিনী। গার্ড অব অনারের পর প্রধান মন্ত্রী পায়ে হেটে ভারতেশ^রী হোমসের দিকে রওয়ানা হলে কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজ, কুমুদিনী নার্সিং স্কুল এন্ড বিএসসি নার্সিং কলেজ, ভারতেশ^রী হোমস, রনদা প্রসাদ সাহা বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী এবং কুমুদিনী পরিবারের সদস্যগন রাস্তার দুই পাশে দাড়িয়ে ফুল ও বিভিন্ন রং বে রংয়ের ফিতা দিয়ে প্রধান মন্ত্রীকে শুভেচ্ছা জানান। এরপর তিনি ভারতেশ^রী হোমসের প্রধান গেটের সামনে অস্থায়ী ভাবে নির্মিত ভারতেশ^রী হোমস মাল্টিপারপাস হল এবং ইনস্টিটিউট অব পোস্ট গ্রাজুয়েট নার্সিং কমপ্লেক্্র এর নির্মান কাজের ভিত্তি প্রস্তর করেন। এছাড়া একই সময় তিনি টাঙ্গাইলের বিভিন্ন উপজেলায় ১০৭ কি. মি. জেলা ও আন্ত.জেলা মহাসড়ক প্রশস্তকরনের জন্য গৃহিত ৩টি প্রকল্প, কালিহাতি উপজেলা প্রশাসনিক ভবন, দেলদুয়ার বাতেন বাহিনী মুক্তিযোদ্ধা যাদুঘর, করাতিপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, টাঙ্গাইল সদর, সখীপুর, মধুপুর এবং মির্জাপুর উপজেলার ৪টি ভুমি অফিস, ঘাটাইল উপজেলার ২টি ভুমি অফিস, টাঙ্গাইল জেলা সদর ও উপজেলা সদর ও বাসাইল উপজেলার ৩টি মডেল মসজিদ ও টাঙ্গাইল সার্কিট হাউজের ৬ তলা নতুন ভবন নির্মানসহ ১৭ টি উন্নয়ন প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। এছাড়া কালিহাতি উপজেলায় নির্মিত ৯ কি. মি. রাস্তা, সখীপুর ও মির্জাপুর উপজেলা প্রশাসনিক ভবন, টাঙ্গাইল-টাঙ্গাইল মহাসড়কে মির্জাপুর উপজেলায় নব নির্মিত ধেরুয়া রেলওয়ে ওভারপাস, টাঙ্গাইল সদর উপজেলায় ২টি বিদ্যুৎ বিতরন উপ কেন্দ্র, টাঙ্গাইল প্রেস ক্লাবের বঙ্গবন্ধু ভিআইপি অডিটোরিয়াম, মির্জাপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্্র, মির্জাপুর উপজেলা প্রাণী সম্পদ উন্নয়ন কেন্দ্রসহ ১২টি উন্নয়ন মুলক কাজের শুভ উদ্ধোধন করেন। এছাড়া বাসাইল, দেলদুয়ার ও নাগরপুর উপজেলাকে শতভাগ বিদ্যুতায়িত উপজেলা ঘোষনা করেন প্রধান মন্ত্রী।
বেলা সারে এগারটার দিকে তিনি ভারতেশ^রী হোমসের সবুজ চত্তরে নির্মিত মঞ্চে প্রবেশ করলে ভারতেশ^রী হোমসের ছাত্রীরা তার সম্মানে জাতীয় সংগীত পরিবেশন ও পরে মনোজ্ঞ ড্রিসপ্লে প্রদর্শনের মাধ্যমে প্রধান মন্ত্রীকে অভ্যর্থনা জানায়। ড্রিস প্লে প্রদর্শনের পর কুমুদিনী ওয়েল ফেয়ার ট্রাস্টের উপর প্রমান্য চিত্র প্রদর্শন করা হয়।
কুমুদিনী ওয়েল ফেয়ার ট্রাস্টের শিক্ষা পরিচালক প্রতিভা মুৎসুদ্দির সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, কুমুদিনী ওয়েল ফেয়ার ট্রাস্টের পরিচালক ও শহীদ দানবীর রনদা প্রসাদ সাহার পুত্রবধু শ্রী মতি সাহা, কুমুদিনী ওয়েল ফেয়ার ট্রাস্টের নির্বাহী ব্যবস্থাপক(এমডি) রাজিব প্রসাদ সাহা এবং কুমুদিনী কল্যান সংস্থার পরিচালক (শিক্ষা) ও অনুষ্ঠানের সভাপতি শিক্ষাবিদ প্রতিভা মুৎসুদ্দি। অনুষ্ঠানে কিংবদন্তীতুল্য রাজনীতি নেতা ও তদানীন্তন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী হোসেন শহীদ সোহরাওয়ার্দী(মরনোত্তর), বিদ্রোহী ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম (মরনোত্তর), শিল্পী সাহাবুদ্দিন এবং নজরুল বিশেষজ্ঞ ও গবেষক অধ্যাপক রফিকুল ইসলামকে স্মারক সম্মননা স্বর্ণপদক প্রদান করা হয়। হোসেন শহীদ সোহরাওয়ার্দীর পক্ষে সম্মাননা স্মারক স্বর্নপদক গ্রহন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহেনা এবং বিদ্রোহী ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের পক্ষে স্মারক সম্মাননা স্বর্নপদক গ্রহন করেন তার নাতনী খিলখিল কাজী। কুমুদিনী ওয়েল ফেয়ার ট্রাস্ট্র অব বেঙ্গল (বিডি) লি. এ স্মারক সম্মননা স্বর্নপদক অনুষ্ঠানের আয়োজক ছিলেন।
সম্মননা প্রদান শেষে প্রধান অতিথির বক্তৃতায় প্রধান মন্ত্রী শেখ হাসিনা বলেন, ভারতেশ^রী হোমস একটি নারী শিক্ষা ও নারী উন্নয়নের জন্য অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান। আমার বাবা চেয়েছিলেন আমাকে এখানে রেখে পড়াশোনার জন্য। কিন্ত ১৫ আগস্টের নারকিয় হত্যাযজ্ঞের পর আমার আর এখানে পড়া হয়নি। ভারতেশ^রী হোমসের শিক্ষা, সাংস্কৃতিক চর্চা, খেলাধুলা ও নিয়মানুবর্তিতা দেখে আমি মুগ্ধ ও অভিভুত। এছাড়া কুমুদিনী হাসপাতালের চিকিৎসা সেবার মান, নার্সিং স্কুল এন্ড বিএসসি নার্সিং কলেজের নার্সদের সেবার মান ও কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজে শিক্ষার পরিবেশ অথ্যান্ত প্রশংসনীয়। আপন জনদের হারানো যে ব্যথা ও যন্ত্রনা তা আমি বুঝি। বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ সমাপ্ত করার জন্য সকলের সহযোগিতা চেয়ে প্রধান মন্ত্রী বলেন, আপনজনদের হারিয়েও আমি দেশ ও দেশের মানুষের ভাগ্য উন্নয়ন ও কল্যানে কাজ করে যাচ্ছি। আমার মত আপনজন হারানো কুমুদিনী পরিবার। আপনজনদের হারিয়েও তারা যে মানব সেবার কাজ করে যাচ্ছেন এটা অনন্য এক দৃষ্টান্ত। তাদের এ প্রতিষ্ঠান যেন যুগ যুগ বাচিয়ে রাখা যায় সে জন্য সকল ধরনের সহযোগিতার ঘোষনা দেন প্রধান মন্ত্রী।
অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রী ডা, দীপু মনি, কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ভোলা, টাঙ্গাইল-৭ মির্জাপুর আসনের সাংসদ ও সড়ক পরিবহন এবং সেতু মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. একাব্বর হোসেন, টাঙ্গাইল-৬ নাগরপুর আসনের সাংসদ আলহাজ¦ মো. আহসানুল ইসলাম টিটু, (বাসাইল-সখীপুর) আসনের সাংসদ ও টাঙ্গাইল জেরা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সাবেক ভিপি এ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম জহের, টাঙ্গাইল-৩ ঘাটাইল আসনের সাংসদ মো. আতাউর রহমান খান, (ভুয়াপুর-গোপালপুর) আসনের সাংসদ মো. তানবীর হাসান ছোট মনির, টাঙ্গাইল জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক এমপি জননেতা মো. ফজলুর রহমান খান ফারুক, টাঙ্গাইল জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম, পুলিশ সুপার সঞ্চিত কুমার রায়, টাঙ্গাইল পৌরসভার মেয়র মো. জামিলুর রহমান মিরন, মির্জাপুর পৌরসভার মেয়র মো. সাহাদৎ হোসেন সুমন ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মীর শরীফ মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *