বৃহস্পতিবার, অক্টোবর ১৮, ২০১৮, ২:৩১:০১ অপরাহ্ণ
Home » সারাদেশ » চট্টগ্রাম » ব্রিজ হলে পাল্টে যাবে লামা সদর ইউনিয়ন

ব্রিজ হলে পাল্টে যাবে লামা সদর ইউনিয়ন

লামা প্রতিনিধি:

বান্দরবানের লামা পৌরএলাকার কোলঘেঁষে একটি জনপদের নাম লামা সদর ইউনিয়ন। শহরের পূর্ব-উত্তরাংশে মাতামুহুরী নদীর ওপারেই গ্রামটির অবস্থান। মাত্র কয়েক মিটার দূরত্বে এটির অবস্থান হলেও নদী পার হয়ে যাতায়তের ফলে গ্রামটি মনে হয়, উপজেলা শহর থেকে বিচ্ছিন্ন অনেক দূরের একটি দ্বীপ।

 

উপজেলা শহর থেকে মিশন ঘাট কিংবা রাজবাড়ি পয়েন্টে বর্ষায় নৌকা বা বাঁশের ভেলা, শুস্ক মৌসুমে হাটু বা কোমর পানি অথবা সমাজপতিদের উদ্যাগে নির্মিত বাঁশের নতুবা তক্তার অস্থায়ী সেতু দিয়ে অতিক্রম করে দীর্ঘকাল থেকে যাতায়ত করে আসছিল ওই ইউনিয়নের বাসিন্দারা।
এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর পার্বত্য চট্ট্গ্রাম উন্নয়ন বোর্ডের মাধ্যমে প্রায় আট কোটি টাকা ব্যয়ে মাতামুহুরী নদীর রাজবাড়ি-মেরাখোলা পয়েন্টে ১৪০ মিটার সিসি গার্ডার ব্রিজ নির্মাণের উদ্যোগ নেন।

 

এ ব্রিজটি নির্মাণ সম্পন্ন হলে লামা সদর ইউনিয়নের বিচ্ছিন্ন কয়েকটি দুর্গম পাহাড়ী গ্রামের হাজারো পরিবারের যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন হবে। এলাকার শত শত কৃষি ও জুমিয়া পরিবার তাদের উৎপাদিত কৃষিপণ্য বাজারজাত করাসহ যাতায়াতের সুবিধা পাবে। পাশাপাশি উপজেলা সদরে উচ্চ শিক্ষা নিতে আসা ছাত্রছাত্রীদের দুর্ভোগ লাঘব হবে।

 

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিট সূত্র জানায়, ২০১৬ সালে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এই ব্রীজের নির্মাণ কাজের সুচনা করেন। চলতি বছরের শেষ নাগাদ এর সফল সমাপ্তি হবে বলে সংশ্রিষ্টরা আশা প্রকাশ করেছেন। মেজবা কনাষ্ট্রকশন নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান দরপত্রের মাধ্যমে ৭কোটি ৮৪ লাখ টাকার এই ব্রীজটির নির্মাণ কাজটি পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *