সোমবার, আগস্ট ২০, ২০১৮, ৬:৫৮:৫৭ অপরাহ্ণ
Home » মতামত » বিদায় হতে যাচ্ছে সহিংস আন্দোলন! শুরু হয়েছে স্নায়ু যুদ্ধ

বিদায় হতে যাচ্ছে সহিংস আন্দোলন! শুরু হয়েছে স্নায়ু যুদ্ধ

আব্দুল বারী:
৮ ফেব্রুয়ারি একটি মামলায় বেগম খালেদা জিয়ার সাজা হয়েছে। ওই দিন ব্যাপক সহিংসতা হবে এমনটাই ছিল সবার আশঙ্কা। আশ্চর্য হলেও সত্য সেই দিন সেই আশঙ্কার বিচ্ছুরণ কোথাও ঘটেনি। অভিজ্ঞতা বলে বিএনপি এত শান্ত প্রকৃতির দল নয়। কেউ কেউ বলছেন সহিংস আন্দোলন করার ক্ষমতা বিএনপির নেই।এর সাথে একমত হওয়া যায়না। কারন, তাদের সাংগঠনিক শক্তি মোটেও উপেক্ষণীয় নয়।
বাস্তবতা বলছে রাজপথের সহিংস আন্দোলন বহু আগেই হারিয়েছে জন সমর্থন। জনগণ হরতাল ও জ্বালাও পোড়াও রাজনীতি পছন্দ করে না। এই বিষয়টি উপলদ্ধি করেই বিএনপি আন্দোলনের কৌশল পাল্টে ফেলেছে। এরই অংশ হিসেবে তারা পরিকল্পিত ভাবেই অহিংস নীতি অনুসরণ করেছে।
তাদের অহিংস আন্দোলন করার কৌশল না বুঝেই আওয়ামী বলয়ে আনান্দের সুর লহরী বেজে উঠেছিল।
খালেদা জিয়ার জেলে যাওয়াকে ইঙ্গিত করে “আজ কোথায় সে” বলে দেওয়া শেখ হাসিনার একটি বক্তব্য “কোথায় সেই সিরাজ শিকদার ” বক্তব্যের সাথে মিলে যাওয়া নিয়ে ব্যাপক সমালোচনা হয়েছে। এই বক্তব্যের কুফল শেখ হাসিনা এবং সুফল খালেদা জিয়ার ঘরে উঠেছে। বিষয়টি বুঝতে পেরে শেখ হাসিনা বলেছেন বিএনপি জনগণের সহানুভূতি পায় এমন কোন বক্তব্য দেয়া যাবেনা।
সহিংসতা না করে বিএনপি নেতা কর্মীরা আন্দোলনের নতুন কৌশল বাস্তবায়নে খালেদা জিয়াকে যেভাবে এগিয়ে দিয়েছে ঠিক একই ভাবে শেখ হাসিনার নির্দেশ মেনে আওয়ামীলীগ নেতা কর্মীরা বিএনপির নতুন কৌশল রুখে দিতে পেরেছে।
দুই বৃহৎ দলের এই তৎপরতার মধ্য দিয়ে বোধ হয় বিদায় হতে যাচ্ছে সহিংস আন্দোলন। আর এরই সাথে রাজনীতিতে শুরু হয়ে গেছে স্নায়ু যুদ্ধ।

//এল//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *