শুক্রবার, সেপ্টেম্বর ২১, ২০১৮, ১০:৪৪:০৫ অপরাহ্ণ
Home » জাতীয় » বাংলায় আখেরি মোনাজাতে শেষ ইজতেমার প্রথম পর্ব

বাংলায় আখেরি মোনাজাতে শেষ ইজতেমার প্রথম পর্ব

নিজস্ব প্রতিবেদক:

আখেরি মোনাজাতের মাধ্যমে তাবলিগ জামায়াতের ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ হলো। মোনাজাতে সৃষ্টিকর্তার কাছে ক্ষমা প্রার্থনা, দেশ ও মানবতার কল্যাণ কামনা করা হয়।

আখেরি মোনাজাত রবিবার সকাল ১০টা ৪০’এ শুরু হয় এবং শেষ হয় ১১টা ১৫ মিনিটে। আরবি ও বাংলায় এ মোনাজাত পরিচালনা করেন কাকরাইল মসজিদের ইমাম তাবলিগের শুরা সদস্য মাওলানা জুবায়ের হাসান।

আখেরি মোনাজাতের আগে রবিবার ফজরের পর প্রস্তুতিমূলক বয়ান করেন বাংলাদেশের মাওলানা প্রকৌশলী আনিসুর রহমান। এরপর সকাল সোয়া ৮ টা থেকে বাংলায় হেদায়েতি বয়ান করেন বাংলাদেশের মাওলানা মোঃ আব্দুল মতিন।

এবারই প্রথম আরবির সঙ্গে বাংলায় বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত করা হল। মাওলানা জোবায়ের আগে ভারতের মাওলানা সাদ কান্ধলভি কিংবা জোবায়রুল হাসানের আরবি ও উর্দু বয়ান বাংলায় তরজমা করে শোনাতেন।

তাবলীগের আমির ভারতের মাওলানা জোবায়রুল হাসানের মৃত্যুর পর গত দুই বছর দিল্লির মাওলানা সাদ কান্ধলভী আরবি কিংবা উর্দুতে মোনাজাত পরিচালনা করতেন।

নানা বিতর্ক আর তাবলিগ জামায়াতের একাংশের বিক্ষোভের পর মাওলানা সাদকে এবার ইজতেমায় অংশ না নিয়েই ভারতে ফিরে যেতে হয়েছে।

আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হল এবারের ইজতেমার প্রথম পর্ব। চার দিন বিরতি দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় দফা শুরু হবে আগামী ১৯ জানুয়ারি। ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার আসর। আগামী বছর বিশ্ব ইজতেমা শুরু হবে ২০১৯ সালের ১১ জানুয়ারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *