রবিবার, ফেব্রুয়ারি ১৮, ২০১৮, ২:২৬:০৭ পূর্বাহ্ণ
Home » অর্থনীতি » ফারমার্স ব্যাংক বাঁচাতে মূলধন দাতাদের সঙ্গে বসছে কেন্দ্রীয় ব্যাংক

ফারমার্স ব্যাংক বাঁচাতে মূলধন দাতাদের সঙ্গে বসছে কেন্দ্রীয় ব্যাংক

স্টাফ রিপোর্টার: ফারমার্স ব্যাংককে নতুনভাবে দাঁড় করাতে মূলধন জোগানে আগ্রহী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংককে এ বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠকে মূলধন জোগানে আগ্রহী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন বাংলাদেশ (আইসিবি), রাষ্ট্রায়ত্ত সোনালী, রূপালী ও জনতা ব্যাংকের পর্ষদ চেয়ারম্যান ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে ডাকা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বৈঠকে উপস্থিত থাকবেন। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ফারমার্স ব্যাংককে সংকট উত্তোরণে এক হাজার ১০০ কোটি টাকার মূলধন জোগান দিতে আগ্রহ প্রকাশ করেছে রাষ্ট্রায়ত্ত তিন ব্যাংক এবং এক আর্থিক প্রতিষ্ঠান। এর মধ্যে আইসিবি একাই জোগান দেবে ৪৫০ কোটি টাকা। বাকি টাকা রাষ্ট্রায়ত্ত তিনটি ব্যাংক বিভিন্ন পরিমাণে মূলধন হিসেবে জোগান দেবে। এ অর্থ যোগ হলে ফারমার্স ব্যাংকের পরিশোধিত মূলধন দাঁড়াবে এক হাজার ৫০০ কোটি টাকা।

এছাড়া আর্থিক ভিত শক্তিশালী করতে ৫০০ কোটি টাকার বন্ডও ছাড়বে ব্যাংকটি। ফারমার্স ব্যাংকের পরিচালনা পর্ষদে গৃহীত এ সিদ্ধান্ত এখন বাস্তবায়নের শেষ পর্যায়ে।

এদিকে ফারমার্স ব্যাংক আইসিবি থেকে বিনিয়োগ মূলধন হিসেবে নিতে আগ্রহী হলেও সোনালী, জনতা ও রূপালী ব্যাংক থেকে অর্থ মূলধন হিসেবে না নিয়ে ঋণ হিসেবে পেতে চায়। তবে ব্যাংকগুলো তাতে রাজি নয়। ব্যাংকগুলো চায় মূলধন হিসেবে অর্থ নিয়ে ফারমার্স ব্যাংক পরিচালনায় তাদের প্রতিনিধিকে পাঠাতে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও এমনটি চাচ্ছেন বলে জানা গেছে।

//এল//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *