শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০১৮, ৪:৩০:৫১ পূর্বাহ্ণ
Home » খেলাধুলা » প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজ জিতলো ভারত

প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজ জিতলো ভারত

স্পোর্টস ডেস্ক:

পঞ্চম ওয়ানডেতে প্রোটিয়াদের ৭৩ রানে পরাজিত করে প্রথমবারের মত দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড গড়েছে ভারত।

 

মঙ্গলবার পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জেস পার্কে অনুষ্ঠিত পঞ্চম ওয়ানডেতে জয়ী হয়ে ভারত ছয় ম্যাচের সিরিজে ৪-১ ব্যবধানে এগিয়ে গেছে।

 

টসে জিতে ভারতকে প্রথমে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান স্বাগতিক অধিনায়ক এইডেন মার্করাম। রোহিত শর্মার সেঞ্চুরিতে ভর করে ভারত ৭ উইকেটে ২৭৪ রান সংগ্রহ করে। জবাবে ভারতীয় দুই স্পিনার কুলদ্বীপ যাদব ও যুজভেন্দ্র চাহালের ঘূর্ণীতে দক্ষিণ আফ্রিকার ইনিংস ৪২.২ ওভারে ২০১ রানেই গুটিয়ে যায়। পোর্ট এলিজাবেথে ধীর গতির ট্র্যাকে কুলদ্বীপ ৫৭ রানে ৪টি ও চাহাল ৪৩ রানে নিয়েছেন ২ উইকেট।

 

আগামী শুক্রবার সেঞ্চুরিয়ানের সুপার স্পোর্ট পার্কে সিরিজের ষষ্ঠ ও শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে।

 

এর আগে রোহিত শর্মা দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম সেঞ্চুরি তুলে নিয়ে ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন। ১১টি বাউন্ডারি ও চারটি ওভার বাউন্ডারিতে ১২৬ বলে রোহিত (১১৫) ক্যারিয়ারের ১৭তম ওয়ানেড সেঞ্চুরি তুলে নিয়েছেন। প্রোটিয়াদের বিপক্ষে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। প্রথমটি এসেছিল ২০১৫ সালে কানপুরে, ঐ ম্যাচে তিনি ১৫০ রান সংগ্রহ করেছিলেন। এই সেঞ্চুরির সুবাদে রোহিত ওয়ানডেতে ভারতীয় হিসেবে চতুর্থ সর্বোচ্চ শতকের মালিক হলেন। এই তালিকায় ৪৯টি সেঞ্চুরিসহ শীর্ষে রয়েছেন শচীন টেন্ডুলকার। এরপরের দুটি অবস্থানে আছেন যথাক্রমে বিরাট কোহলি (৩৪) ও সৌরভ গাঙ্গুলি (২২)।

 

দক্ষিণ আফ্রিকার হয়ে লুনগিসানি এনগিদি ৫১ রানে নিয়েছেন ৪ উইকেট। অন্য উইকেটটি পেয়েছেন কাগিসো রাবাদা। ওয়েস্ট ইন্ডিজের পরে তালিকায় দ্বিপাক্ষিক সিরিজে টানা ৯টি সিরিজ জয়ী হয়ে ভারত দ্বিতীয় স্থানে রয়েছে। শীর্ষে থাকা ক্যারিবীয়রা জিতেছে টানা ১৪টি সিরিজ। আর এই জয়ে ভারত র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটি আরো পোক্ত করলো।

 

১১৯ পয়েন্ট নিয়ে ভারত ৬ ম্যাচের সিরিজ খেলতে মাঠে নেমেছিল। শীর্ষে থাকা দক্ষিণ আফ্রিকার থেকে তারা মাত্র দুই পয়েন্ট পিছনে ছিল। কিন্তু ৪-১ ব্যবধানে এগিয়ে যাবার পরে ভারতের সংগ্রহে এখন আছে ১২২ পয়েন্ট। দক্ষিণ আফ্রিকা নেমে গেছে ১১৮ পয়েন্টে। এমনকি শেষ ম্যাচটিতে দক্ষিণ আফ্রিকা জিতে তাহলেও ১২১ পয়েন্ট নিয়ে ভারত এক নম্বরেই থাকবে। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা শেষ করবে ১১৯ পয়েন্ট নিয়ে।

 

২০১৭ সালের পরে প্রথমবারের মত সিরিজ জয়ের পরে ওয়ানডেতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকলো ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *