সোমবার, সেপ্টেম্বর ২৪, ২০১৮, ৪:৫৪:১৫ পূর্বাহ্ণ
Home » জাতীয় » প্রধানমন্ত্রীর কানাডা সফরে নূর চৌধুরীকে ফেরানোর আলোচনা

প্রধানমন্ত্রীর কানাডা সফরে নূর চৌধুরীকে ফেরানোর আলোচনা

অনলাইন ডেক্স :

কুইবেকে অনুষ্ঠিতব্য জি-সেভেন আউটরিচ সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার কানাডা যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে ১০ জুন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে কানাডা থেকে দেশে ফেরত আনার বিষয়েও আলোচনা হবে।

মঙ্গলবার বিকেলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। তিস্তার পানি বণ্টন চুক্তির অগ্রগতি সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ বিষয়ে কিছু জানেন না বলে দুঃখ প্রকাশ করেন। অপর এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গারা অবশ্যই সম্মানের সঙ্গে তাদের নিজের দেশে ফিরে যাবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ এইচ মাহমুদ আলী জানান, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে প্রধানমন্ত্রী জি-সেভেন আউটরিচ সম্মেলনে যোগ দিচ্ছেন। জি-সেভেনের শীর্ষ সাতটি রাষ্ট্রের বাইরে যে কয়েকজন বিশ্বনেতাকে আউটরিচ সম্মেলনে যোগ দিতে কানাডার প্রধানমন্ত্রী আমন্ত্রণ জানিয়েছেন তাদের মধ্যে একজন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে ২০১৬ সালে জাপানে অনুষ্ঠিত জি-সেভেন সম্মেলনেও অংশ নেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী জানান, সফরকালে আগামী ১০ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কানাডার প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে কানাডা থেকে দেশে ফেরত আনার বিষয়টি গুরুত্ব দিয়ে আলোচিত হবে। এ ছাড়া জি-সেভেন সম্মেলনে শীর্ষ সাতটি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের কাছে রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনে সহায়তা চাইবেন তিনি।

মাহমুদ আলী বলেন, জি-সেভেনের আউটরিচ সম্মেলনের মতো বিশ্বের অত্যন্ত গুরুত্বপূর্ণ সম্মেলনে প্রধানমন্ত্রী যোগ দেওয়ার মধ্য দিয়ে বিশ্বে বাংলাদেশের মর্যাদার আসন আরও উচ্চতর অবস্থানে পৌঁছে যাবে। এ সফরের মধ্য দিয়ে দেশের অগ্রগতি ও উন্নয়নে জি-সেভেনের শীর্ষ দেশগুলোর সঙ্গে সহযোগিতার সম্পর্ক আরও নিবিড় হবে।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ বিপন্ন রোহিঙ্গাদের মানবিক আশ্রয় দিয়েছে এবং এ ভূমিকা বিশ্বে প্রশংসিত হয়েছে। বাংলাদেশে যে রোহিঙ্গারা আশ্রয় নিয়েছে তারা অবশ্যই সম্মানের সঙ্গে স্বেচ্ছায় মিয়ানমারে প্রত্যাবাসিত হবে।

প্রধানমন্ত্রীকে কানাডায় নাগরিক সংবর্ধনা ১০ জুন
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আগামী ১০ জুন কানাডার টরন্টোতে প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে নাগরিক সংবর্ধনা দেওয়া হবে। আগামী ৮ ও ৯ জুন কানাডার কুইবেকে অনুষ্ঠিতব্য জি-সেভেন সামিটে যোগ দেবেন প্রধানমন্ত্রী। নারীর ক্ষমতায়ন এবং রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার পদক্ষেপ গ্রহণে প্রধানমন্ত্রীর সাহসিকতার কথা জানতে চায় জি-সেভেন সামিট। এ জন্য তাকে বিশেষভাবে আমন্ত্রণ জানানো হয়েছে শীর্ষ ধনী দেশগুলোর এ বার্ষিক সম্মেলনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *