সোমবার, সেপ্টেম্বর ২৪, ২০১৮, ৩:৪১:০০ পূর্বাহ্ণ
Home » অন্যান্য » প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও উন্নয়নে ১১ দফা দাবীতে সংবাদ সম্মেলন

প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও উন্নয়নে ১১ দফা দাবীতে সংবাদ সম্মেলন

আপন বাবু,ঢাকা প্রতিনিধি :
১৫আগস্ট আমরা জাতীর জনক সহ তার পরিবারকে হারিয়েছি।আমরা প্রতিবন্ধী ব্যক্তিরা গভিরভাবে শোকাত ও মর্মাহত। আমরা জাতীর জনক সহ তার সাথে জারা নিহত হয়েছেন তাদের বিদেহি আত্তাশান্তি কামনা করছি।দেশের নাগরিক হিসেবে য়েভাবে জাতীর জনক সহ তার পরিবারকে হারিয়ে আমারা লজ্জাবোধ করছি।

আজ ১৪আগস্ট প্রতিবন্ধী ব্যক্তিদের স্বসংগঠনের প্রধান অতিথি ন্যাডপোর পক্ষ থেকে ধন্যবাদ জানান। তিনি বলেন য়দিও আমাদের দেশে প্রতিবন্ধী বিষয়ক গ্রহন যোগ্য পরিসংখান নেই তবে বিশ্ব শাস্ত সংস্থা ও বিশ্ব ব্যাংকের প্রতিবেদন অনুয়াযি বাংলাদেশের মত দেশসমুহে প্রতিবন্ধী ব্যক্তির সংখা ১৫%এর অধিক।এই হিসেবে মতে বাংলাদেশে প্রায় ২কোটি ৪০লাখ প্রতিবন্ধী নাগরিক আছে।

প্রায় ৮কোটি মানুষের পরিবার ভুক্ত। এই বিশাল জনসংখা কোন না কোনো ভাবে প্রতিবন্ধীদের স্ব সংগঠন সমুহের সাথে সম্পুক্ত বা এর কারনে উপকৃত হচ্ছে।এই বিশ্বাসকে লালন করে আমরা প্রতিবন্ধী ব্যক্তিরা ৩৩বছরের অধিক কাল ধরে শান্তিপৃর্ন ভাবে প্রতিবন্ধী ব্যক্তির উন্নয়নের মাধ্যমের দেশের উন্নয়ননের কাজ করে আরছি।

এই সাথে দেশের জনগন ও সরকারি বা বেসরকারি পর্য়ায়য়ে দায়িত্বশিল সকলকে সচেতন হতে সক্ষম হয়েছি।বর্তমান সরকার বিষেশ করে সরকারের কাছে আন্তরিকতায় প্রতিবন্ধী ব্যক্তির অধিকার সুরখা ও আইন ২০১৩পাশ হয়েছে।এবং প্রতিবন্ধী ভাতা সহ কিছু কার্য়ক্রম অব্যাহত আছে।কিন্তুু আমাদের প্রয়জন মর্য়াদা ও সমতার বিবেচনায় উল্লখয়োগ্য পরির্বতন হয় নাই।

আমরা এখনো বলতে পারি না প্রতিবন্ধী ব্যক্তিরা আমাদের সম মর্য়দার নাগরিক।তাই আমাদের দেশে নাগরিক প্রায় ১কোটি অধিক ভোটার প্রতিবন্ধী আমরা কষ্ট করে ভোট দিয়ে থাকি আমাদের পরিবারকে য়োগ করলে আমরা ৫কোটি ভোটার আমরা স্বাধীন দেশে নাগরিক হয়েও অন্যের করুনায় নির্ভর। আমাদের গুরুপ্ত বক্তব্যের মধ্যে বন্ধী এবং মর্য়াদাহীন নাগরিক।

তাই তিনি বলেন তাদের দাবি সমুহ দুটি করে প্রতিবন্ধী প্রতিনিধিদের জন্য আসন সংরক্ষন করতে হবে।সকল মন্তনালয়ের ১০%বাজেট প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়ন মুখি খাতে ব্যবহার নিশ্চিত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *