মঙ্গলবার, এপ্রিল ২৪, ২০১৮, ৫:২১:২১ অপরাহ্ণ
Home » ফেইসবুক কর্ণার » পেটব্যথা কমানোর ঘরোয়া উপায়

পেটব্যথা কমানোর ঘরোয়া উপায়

ডেস্ক:পেটব্যথা খুব সাধারণ একটি সমস্যা। সংক্রমণ, প্রদাহ, অন্ত্রের সমস্যা ইত্যাদি কারণে অনেক সময় পেটে ব্যথা হয়। পেটব্যথা বেশি হলে চিকিৎসকের কাছে অবশ্যই যেতে হবে, তবে প্রাথমিকভাবে ব্যথা কমানোর জন্য কিছু ঘরোয়া উপায় মেনে চলতে পারেন।

পেটের ব্যথা কমাতে আদা ব্যবহার করতে পারেন। আদার মধ্যে রয়েছে প্রদাহরোধী উপাদান। এটি প্রদাহ কমাতে সাহায্য করে এবং পেটব্যথা কমায়। পেটব্যথা কমাতে আদা চা পান করতে পারেন। আদা চা বানাতে এক কাপ গরম পানির মধ্যে কয়েক টুকরো আদা দিয়ে ফুটান। এর মধ্যে সামান্য মধু দিন। এরপর এটিকে পান করুন।

এ ছাড়া আদা কুচিও চিবাতে পারেন। হলুদের মধ্যে রয়েছে কারকিউমিন। এটি প্রদাহ কমাতে কাজ করে; পরিপাক ভালো করতে সাহায্য করে। এক গ্লাস বা দুই গ্লাস পানির মধ্যে হলুদ দিয়ে গরম করুন। দিনে দুইবার এটি পান করুন। এ ছাড়া ৪০০ থেকে ৬০০ মিলিগ্রাম কারকিউমিন সাপ্লিমেন্ট দিনে তিনবার খেতে পারেন।

তবে যে কোনো ওষুধ খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন। দ্রুত পেটের ব্যথা কমাতে গরম পানির সেঁক খুব কার্যকর। এটি পেটের ব্যথা কমাতে ও পেশি শিথিল করতে কাজ করে। একটি হট ব্যাগে গরম পানি ভরে পাঁচ থেকে ১০ মিনিট রাখুন। প্রয়োজনে পুনরায় পদ্ধতিটি অনুসরণ করুন। এ ছাড়া গরম পানি দিয়ে গোসল করুন। এটিও ব্যথা কমাতে কাজ করবে। তবে গরম পানি সেঁক নেয়ার সময় একটু সতর্ক থাকুন। না হলে পুড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

//এল//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *