সোমবার, ফেব্রুয়ারি ২৬, ২০১৮, ৯:২৬:৩৫ পূর্বাহ্ণ
Home » আন্তর্জাতিক » নতুন গণতন্ত্রের বিকাশ ও কর্মসংস্থানের প্রতিশ্রুতি নানগাগওয়ার

নতুন গণতন্ত্রের বিকাশ ও কর্মসংস্থানের প্রতিশ্রুতি নানগাগওয়ার

আন্তর্জাতিক ডেস্ক:

নির্বাসন থেকে ফিরে রবার্ট মুগাবের স্থলাভিষিক্ত জিম্বাবুয়ের নতুন নেতা এমারসন নানগাগওয়া দেশটিতে নতুন গণতন্ত্রের বিকাশের প্রতিশ্রুতি দিয়েছেন।

তিনি নতুন কর্মসংস্থান সৃষ্টিরও আশ্বাস দিয়েছেন। দেশটির আনুমানিক ৯০ শতাংশ লোক বেকার। রাজধানী হারারেতে এক ভাষণে নানগাগওয়া বলেন, আমরা আমাদের দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে চাই। আমরা শান্তি চাই, আমরা কর্মসংস্থান চাই।

নানগাগওয়া শুক্রবার দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন বলে জানিয়েছে সরকারি গণমাধ্যম। দেশে ফিরে সমর্থকদের উদ্দেশ্যে এক ভাষণে তিনি ধন্যবাদ দেন সেনাবাহিনীকে এবং সকলকে সহযোগিতার আহ্বান জানান।

দুই সপ্তাহ আগে দক্ষিণ আফ্রিকায় পালিয়ে যান নানগাগওয়া এবং বুধবার জিম্বাবুয়েতে ফিরে সমর্থকদের উদ্দেশ্যে বক্তৃতায় তিনি অর্থনীতি পুনরুদ্ধারের কথা বলেন।

নানগাগওয়া বলেন, আমি আপনাদের সেবক হবার অঙ্গীকার করছি। আমি সকল দেশপ্রেমিক জিম্বাবুইয়ানদের একতাবদ্ধ হবার আহ্বান জানাই।

তিনি বলেন, আমরা সবাই একসাথে কাজ করবো। এখানে কেউই কারো চেয়ে বেশি গুরুত্বপূর্ণ নন। আমাদের পরিচয় আমরা জিম্বাবুয়ের নাগরিক। আমরা আমাদের অর্থনীতিকে চাঙ্গা করতে চাই, দেশে শান্তি ফিরিয়ে আনতে চাই। আমরা চাই কাজ, কাজ এবং কাজ।

দেশটির ক্ষমতাসীন দল জানু-পিএফ পার্টির সদরদফতরের সামনে সমর্থকদের সামনে দেয়া ভাষণে নানগাগওয়া বলেন, তিনি কয়েকবার হত্যা ষঢ়যন্ত্রের শিকার হয়েছিলেন এবং মুগাবেকে শান্তিপূর্ণভাবে অপসারণের জন্য তিনি সেনাবাহিনীকে ধন্যবাদ জানান।

একইসাথে গণতন্ত্র পুনরুদ্ধারে তার পার্শ্ববর্তী দেশ, আফ্রিকান কমিউনিটি ও বহিঃবিশ্বের সহায়তার প্রয়োজনের কথাও জানান তিনি।

সাবেক এই ভাইস প্রেসিডেন্ট শুক্রবারই মুগাবের স্থলাভিষিক্ত হয়ে নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। ক্ষমতাসীন দল জানু-পিএফ পার্টির এক মুখপাত্র জানিয়েছেন, ৭১ বছর বয়সী নতুন এই নেতা ২০১৮ সেপ্টেম্বরের সাধারণ নির্বাচনের আগ পর্যন্ত রাষ্ট্র ক্ষমতায় থাকছেন।

মুগাবের ৩৭ বছরের শাসনের অবসান হলে জিম্বাবুয়ে ফেরার আগে নানগাগওয়া দেখা করেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার সাথে। সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *