রবিবার, ফেব্রুয়ারি ১৮, ২০১৮, ১:২১:৪৩ পূর্বাহ্ণ
Home » সারাদেশ » রংপুর » তাপ বিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটের উন্নয়ন শ্রমিকদের অনির্দিষ্টকালের অবস্থান ধর্মঘট

তাপ বিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটের উন্নয়ন শ্রমিকদের অনির্দিষ্টকালের অবস্থান ধর্মঘট

রুকুনুজ্জামান বাবুল, পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি:
উৎপাদন শ্রমিক হিসেবে নিয়োগের দাবীতে অনির্দিষ্টকালের অবস্থান ধর্মঘট শুরু করেছে দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটের উন্নয়ন শ্রমিকরা। আন্দোলনরত শ্রমিকদের তিন দিনের আল্টিমেটাম শেষ হওয়ায় গতকাল মঙ্গলবার সকাল ১০ টা থেকে তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে এই অবস্থান ধর্মঘট শুরু করেছে প্রায় ৫’শ শ্রমিক।
তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান ফটকে অবস্থান নিয়ে গতকাল সকাল ১০টায় আন্দোলনরত শ্রমিকরা অনির্দিষ্টকালের অবস্থান ধর্মঘট শুরু করে। কিন্তু দুপুর ১২টায় পুলিশ তাদের সেখান থেকে তুলে দিলে, তারা তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে রেল লাইনের ধারে অবস্থান নিয়ে এই কর্মসূচী অব্যাহত রাখে।
শ্রমিকরা জানায়, দাবী পুরন না হওয়া পর্যন্ত তারা এই অবস্থান ধর্মঘট কর্মসূচী অব্যাহত রাখবেন। এতেও তাদের দাবী পুরন না হলে তারা বৃহত্তর আন্দোলন কর্মসূচী ঘোষনা করবেন।
বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের শ্রমিক আন্দোলন পরিচালনা কমিটির সাধারন সম্পাদক আবু সাঈদ জানান, তারা তাপ বিদুৎ কেন্দ্রের উন্নয়ন কাজে নিয়োজিত ছিল। এখন উন্নায়ন কাজ শেষ। শুরু হয়েছে উৎপাদন। কিন্তু তাপ বিদুৎ কেন্দ্র কর্তৃপক্ষ উৎপাদন কাজে তাদের নিয়োগ না করে, বাহির থেকে লোক নিয়ে এসে নিয়োগ করছে। এতে তারা কাজ হারিয়ে বেকার হয়ে পড়েছে। এজন্য কর্তৃপক্ষের নিকট বারবার আবেদন জানিয়ে আসার পর কর্তৃপক্ষ কোন সাড়া না দেয়ায়, এখন তারা আন্দোলনে নামতে বাধ্য হয়েছেন।
এই বিষয়ে বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের ৩য় ইউনিটের প্রকল্প পরিচালক চৌধুরী নুরুজ্জামান জানান, চিনা ঠিকাদারী প্রতিষ্ঠান হারবিন ইন্টার ন্যাশনাল শ্রমিক নিয়োগ করবেন, কিন্তু ঠিকাদারী প্রতিষ্ঠান এখন পর্যন্ত শ্রমিক নিয়োগের চাহিদা দেয়নি। ঠিকারী প্রতিষ্ঠান হারবিন ইন্টার ন্যাশনাল শ্রমিক নিয়োগের চাহিদা দেয়ার পর তাদেরকে নিয়োগের ব্যবস্থা করা হবে।
বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আব্দুল হাকিম জানান, যারা আন্দোলন করছে তারা উন্নয়ণ শ্রমিক। তাই তাদের আন্দোলনের ফলে তাপ বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন কাজে কোন ব্যাঘাত সৃষ্টি হচ্ছে না। তিনি জানান, নতুন এই তৃতীয় ইউনিট থেকে বর্তমানে ৩’শ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে, যা জাতীয় গ্রীডে সরবরাহ করা হচ্ছে।
এদিকে তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৩য় ইউনিটের শ্রমিকরা আন্দোলন শুরু করায়, তাপ বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা বৃদ্ধি করা হয়েছে, তাপ বিদুৎ কেন্দ্রের প্রধান ফটকে ব্যাপক সংখ্যক পুলিশ মোতায়েন করতে দেখা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *