বুধবার, আগস্ট ১৫, ২০১৮, ১১:২৭:৫৪ পূর্বাহ্ণ
Home » শিক্ষা » ঢাবিতে বসন্ত উৎসব

ঢাবিতে বসন্ত উৎসব

ঢাবি প্রতিনিধি:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলাভবন সংলগ্ন বটগাছ রোপণের ৪৬তম বার্ষিকী উদযাপন উপলক্ষে বসন্ত উৎসবের আয়োজন করা হয়েছে। বুধবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১ টা পর্যন্ত কলাভবনের সামনে বসন্ত উৎসব হয়।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা অনুষদ ও ই.এম.কে সেন্টারের যৌথ আয়োজনে বসন্ত উৎসব উদযাপিত হয়। অনুষ্ঠানে ছিল সুরের ধারা,নৃত্যকলা বিভাগ কর্তৃক নৃত্য, সংগীত,কুদ্দুস বয়াতির পরিবেশনা,ই.এম.কে ডিজিটাল মিউজিক পরিবেশনা।

 

অনুষ্ঠানের আয়োজন সম্পর্কে জানতে চাইলে ই.এম. কে সেন্টারের ডিরেক্টর এম কে আরিফ বিবার্তাকে বলেন, ১৪ ই ফেব্রুয়ারি ই.এম.কে সেন্টারের জন্য একটি বিশেষ দিন।এই দিনে, ১৯৭২ সালে মার্কিন সিনেটর এডওয়ার্ড এম. কেনেডি কলাভবনের সামনের বটগাছটি রোপণ করেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ে ও তারও আগের বহু আন্দোলন, মিটিং-মিছিল ও তরুণদের নানান রুখে দাঁড়ানোর সাক্ষী এই বটগাছ।

 

এম কে আরিফ বলেন, হয়তো এসব কারণেই ১৯৭১ সালে পাকিস্তানি বাহিনী ডিনামাইট দিয়ে উড়িয়ে দেয় গাছটিকে। আর এ ঘটনার পরে ১৯৭২ সালে সেখানে আরেকটি চারা রোপণ করেন সিনেটর কেনেডি।

 

তিনি আরো বলেন, এই বৃক্ষ ও এই বসন্ত উৎসব তাই আজও যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মানুষের সেই চির অটুট বন্ধুত্বের ভাস্কর্য হয়ে দাঁড়িয়ে আছে। ৪৬ বছর আগের সেই বন্ধন, ফাল্গুন মাসের শুরু, ও ভাষার মাসের প্রতি শ্রদ্ধা জানাতেই ছিলো বসন্ত উৎসবের এই আয়োজন।

 

উল্লেখ্য,অনুষ্ঠানটি সর্ব সাধারণের জন্য উন্মুক্ত ছিলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *