রবিবার, আগস্ট ১৯, ২০১৮, ১২:২০:০৫ পূর্বাহ্ণ
Home » অন্যান্য » টাঙ্গাইলের মির্জাপুরে ছাত্রদের ক্লাসে ফেরাতে শিক্ষা অফিস ও শিক্ষকদের নানা উদ্যোগ

টাঙ্গাইলের মির্জাপুরে ছাত্রদের ক্লাসে ফেরাতে শিক্ষা অফিস ও শিক্ষকদের নানা উদ্যোগ

মীর আনোয়ার হোসেন টুটুল, স্টাফ রিপোর্টারঃ-
টাঙ্গাইলের মির্জাপুরে মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে ছাত্র-ছাত্রীদের নিয়মিত ক্লাসে ফেরাতে উপজেলা শিক্ষা অফিস এবং শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা নানা উদ্যোগ গ্রহন করেছেন।ছাত্র-ছাত্রীরা যাতে ক্লাসের বাইরে থেকে কোন আন্দোলন করতে না পারে সে জন্য ম্যানেজিং কমিটি এবং অভিভাবকদের সহযোগিতা নিয়ে শিক্ষা অফিস গত কয়েক দিন ধরে নানা উদ্যোগ গ্রহন করা হয়েছে বলে আজ মঙ্গলবার উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. হারুন অর রশিদ এবং একাডেমিক সুপারভাইজার প্রবীর কুমার চৌধুরী জানিয়েছেন।
জানা গেছে, সম্প্রতি রাজধানী ঢাকায় বাস চাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনার প্রতিবাদে সারা দেশে শিক্ষার্থীদের মধ্যে আন্দোলন ছড়িয়ে পরে।সারা দেশের মত মির্জাপুরেও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পরে।বিভিন্ন দাবী বাস্তবায়নের জন্য শিক্ষার্থীরা ক্লাস বাদ দিয়ে আন্দোলনে নামার প্রস্তুতি গ্রহন করে।মির্জাপুর কুমুদিনী উইমেন্স মেডিক্যাল কলেজসহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের কিছু ছাত্র-ছাত্রী বিক্ষোভ সমাবেশ ও মানব বন্ধন কর্মসুচীও পালন করে।পুলিশ ও উপজেলা প্রশাসনের কঠোর নজরদারী থাকায় এখানে বড় ধরনের কোন অপৃতিকর ঘটনা ঘটেনি।
উপজেলা শিক্ষা অফিস সুত্র জানায়, পৌরসভাসহ মির্জাপুর উপজেলার মহেড়া, জামুর্কি, ফতেপুর, বানাইল, আনাইতারা, ওয়ার্শি, ভাওড়া, ভাদগ্রাম, বহুরিয়া, গোড়াই, লতিফপুর, আজগানা, তরফপুর ও বাঁশতৈল ইউনিয়নে ১০টি কলেজ, ৫৬টি মাধ্যমিক ও নি¤œ ম্যামিক বিদ্যালয়, ১৪টি মাদ্রাসা এবং ১৭০ টি সরকারী প্রাথমিক বিদ্যালয় রয়েছে।এসব শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা যাতে আন্দোলনে যেতে না পারে সে জন্য উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন গত শনিবার উপজেলা পরিষদ মিলনায়তনে জরুরী সভার আয়োজন করে।জরুরী সভায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, কলেজের অধ্যক্ষ ও বিভিন্ন মাদ্রাসার সুপারগন উপস্থিত ছিলেন।উপজেলা নির্বাহী অফিসার ইসরাত সাদমীনের সভাপতিত্বে ঐ সভায় প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইল জেলা স্থানীয় সরকার অধিদপ্তরে উপ পরিচালক ও উপ সচিব ড. শরীফ নজরুল ইসলাম।প্রধান অতিথি সরকারের কঠোর নির্দেশনার কথা তুলে ধরেন এবং তা প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে দ্রুত বাস্তবায়নের জন্য শিক্ষকদের অনুরোধ করেন।
এদিকে সরকারের নির্দেশনা দ্রুত বাস্তবায়নের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. হারুন অর রশিদ ও একাডেমিক সুপারভাইজার প্রবীর কুমার চৌধুরী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পরিদর্শনে গিয়ে ক্লাসের পুর্বে সমাবেশের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য দিচ্ছেন।মাধ্যমিক শিক্ষখ সমিতির সভাপতি মো. মাসুদুর রহমান মাসুদ, দেওহাটা এ জে উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষখ মো. খোরশেদ আলম ও রাজাবাড়ি ডিগ্রি কলেজের অধ্যক্ষ(ভারপ্রাপ্ত) মো. মফিজুর রহমান স্বপন বলেন, শিক্ষা মন্ত্রনালয়, শিক্ষা বোর্ড ও সরকারী নির্দেশনা এবং উপজেলা শিক্ষা অফিসের সার্বিক সহযোগিতায় মির্জাপুরে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার পরিবেশ অত্যান্ত ভাল অবস্থায় রয়েছে।ছাত্র-ছাত্রীদের মধ্যে কোন উত্তেজনা নেই।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ইসরাত সাদমীন ও শিক্ষা অফিসার মো. হারুন অর রশিদ বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে সুষ্ঠু পরিবেশ বজায় রাখার জন্য তারা সবার সহযোগিতা নিয়ে কাজ করে যাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *