মঙ্গলবার, জানুয়ারি ১৬, ২০১৮, ৩:৫৯:১০ অপরাহ্ণ
Home » শিক্ষা » জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস আজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস আজ

শাহিনুর রহমান শাহিন, জাবি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৪৭তম প্রতিষ্ঠাতা দিবস আজ (শুক্রবার) বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে পালিত হচ্ছে।

সকাল সাড়ে ৯টায় বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে সমাবেশের মধ্যে দিয়ে অত্যন্ত আনন্দঘন পরিবেশে দিবসটি শুরু হয়। এরপর সকাল ১০টায় উদ্বোধন ও বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

সকাল ১১টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান, বিকাল ৩টায় পুতুল নাট্য, চারটায় পিঠা মেলা এবং সন্ধ্যা পাঁচটায় ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ১৯৭০ সালে প্রতিষ্ঠিত হয়। এই প্রতিষ্ঠানটি দেশের একমাত্র পূর্ণাঙ্গ আবাসিক পাবলিক বিশ্ববিদ্যালয়। ঢাকার অদূরে সাভার এলাকায় প্রায় ৬৯৭.৫৬ একর এলাকা নিয়ে বিশ্ববিদ্যালয়টি অবস্থিত।

এ বিশ্ববিদ্যালয়ে কলা ও মানবিকী, গাণিতিক ও পদার্থবিষয়ক, সমাজ বিজ্ঞান, জীববিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, আইন অনুষদ ছাড়াও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রিশন, ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি ও বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য, ইনস্টিটিউট অব রিমোট সেন্সিং ও বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট নামে তিনটি ইনস্টিটিউট রয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্যের দায়িত্ব পালন করেছেন অধ্যাপক ড. ফারজানা ইসলাম। উপাচার্য ড.ফারজানা ইসলাম বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম নারী উপাচার্য হিসেবে ২০১৪ সালের ২ মার্চ থেকে দায়িত্ব পালন করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *