বুধবার, ডিসেম্বর ১৯, ২০১৮, ১০:৪৮:৪৬ অপরাহ্ণ
Home » সারাদেশ » বরিশাল » জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০১৮ মনপুরায় দুর্যোগ মহড়া গননাটক প্রত্যক্ষ করলো উপকূলের হজারো মানুষ

জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০১৮ মনপুরায় দুর্যোগ মহড়া গননাটক প্রত্যক্ষ করলো উপকূলের হজারো মানুষ

মোঃ ছালাহউদ্দিন, মনপুরা ( ভোলা) সংবাদদাতা \

আসছে ১০ই মার্চ জাতীয় দুর্যোগ দিবস। দুর্যোগ দিবসকে সামনে রেখে মনপুরায় দুর্যোগ পুর্ববর্তী ও পরবর্তী করনীয় বিষয়ক মহড়া,গননাটক ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দুর্যোগ মহড়া ও গননাটক প্রত্যক্ষ করলো উপকুলের হাজারো মানুষ। বিস্তীর্ন এলাকা জুড়ে একটি গ্রাম। সেখানে সারি সারি কুড়ে ঘর। কৃষক, জেলে, বাউল, ভিক্ষুক, কামার, মোড়ল ও চেয়ারম্যানরসহ বিভিন্ন শ্রেনীপেশার মানুষের বাস সেখানে। পুকুর, মসজিদ, মন্দির, শিক্ষা প্রতিষ্ঠান, মাটির কিল্লা, টিউবওয়েল, দোকান, কাঁচা-পাকা লেট্রিন রয়েছে আদর্শ গ্রামটিতে। সবজির ক্ষেত আর বাহারি প্রজাতির গাছপালা দিয়ে সাজানো গ্রামের মেঠপথ ও বাড়ির আঙ্গিনা। দেখলেই মনে হবে একটি সাজানো গোছানো গ্রাম।
কিন্তু কিছুক্ষনের মধ্যে ঝড় এসে এসব ঘর বিধ্বস্ত হয়। ক্ষতিগস্থ হয় পুরো গ্রামটি। এভাবেই পাল্টে যায় গ্রামের চিত্র। দুর্যোগের আগে ও পরে কি ধরনের ঝুঁকির মধ্যে পড়েন গ্রামের মানুষ সে চিত্রই তুলে ধরা হলো ঘুর্নিঝড় ‘মহড়া’র মাধ্যমে।

মঙ্গলবার বিকালে বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস বাংলাদেশ বরিশাল অঞ্চল এ অনুষ্ঠানের আয়োজন করে। ‘জানবে বিশ্ব জানবে দেশ দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত বাংলাদেশ’ এ ¯েøাগানকে সামনে রেখে ভোলার মনপুরায় পালিত হয় জাতীয় দুর্যোগ প্রস্তুুতি দিবস।

দিবসটি উপলক্ষ্যে উপজেলার উত্তর সাকুচিয়া ইউনিয়নের বাংলাবাজার ছমেদপুর স্কুল মাঠে ২’শ জেলের মধ্যে জীবন রক্ষাকারী বয়া, দুর্যোগ মহড়া ,আলোচনা সভা ,সাংস্কৃতিক অনুষ্ঠান এবং গননাটক অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের সভাপতিত ¡ করেন, উত্তর সাকুচিয়া ইউপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবুল হাসেম সিরাজ কাজী। প্রধান অতিথি’র বক্তব্য রাখেন, মনপুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান সেলিনা আক্তার চৌধুরী।
বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন, কারিতাস বাংলাদেশ এর সহকারি নির্বাহী পরিচালক মি. সেবাস্টিয়ান রোজারিও, কারিতাস বরিশাল আঞ্চলিক পরিচালক মি. ফ্রান্সিস বেপারী, মোস্তাফা কামাল, মোক্তার হোসেন ,কারিতাস মাঠ কর্মকর্তা মোঃ আঃ রব.মনিটরিং ই ভ্যালুয়েশন অফিসার মোঃ জহিরউদ্দিন প্রমুখ।
সভায় বক্তারা বলেন, মনপুরা একটি দুর্যোগ প্রবন এলাকা, এখানকার মানুষ ঝুকির মধ্যে থাকে। দুর্যোগকবলিত মানুষকে সচেতন করে তুলতে কারিতাস কাজ কওে আসছে যা প্রশংসনীয় কাজ। ভবিষ্যতের এর ধারাবাহিকতা বজায় রাখার আহব্বান জানান বক্তারা।

অনুষ্ঠান শেষে উপজেলার বিভিন্ন এলাকার জেলেদের মাঝে জীবরক্ষাকারী বয়া বিতরন করেন প্রধান অতিথি। পরে মহড়ায় অংশগ্রহনকারীদের মধ্যে পুরস্কার বিতরন করা হয়। এ ধরনের একটি ব্যাতক্রমী অনুষ্ঠানে দুর্যোগ বিষয়ে সচেতন হলো উপকূলের বিচ্ছিন্ন দ্বীপ মনপুরার মানুষ।

এ ব্যাপারে কারিতাস বরিশাল আঞ্চলিক পরিচালক মি. ফ্রান্সিস বেপারী বলেন, কারিতাস মনপুরা উপজেলায় দীর্ঘদিন ধরে ঘূর্নিঝড় বিষয়ে জনগনকে সচেতন করে তোলার লক্ষে কাজ করছে। এরমধ্যে রয়েছে দুর্যোগের আগে, দুর্যোগকালীন সময় এবং দুর্যোগ পরবর্তি সময়ে করনীয় বিষয় সম্পর্কে তিনটি ধাপে কাজ করে। এছাড়াও দুর্যোগ মোকাবেলায় টেকশই ঘর ও উঁচু গৃহ নির্মানে পরামর্শ দিয়ে থাকে। উত্তর সাকুচিয়া ইউনিয়নে মুক্তি-২ প্রকল্পের অধীনে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *