শনিবার, জুলাই ২১, ২০১৮, ১২:৪১:৫৫ পূর্বাহ্ণ
Home » শিক্ষা » জাককানইবিতে জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপিত

জাককানইবিতে জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপিত

জাককানইবি প্রতিনিধি:

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ৩ এপ্রিল ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের উদ্দোগ্যে জাতীয় চলচ্চিত্র দিবস ২০১৮ পালিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ‘গাহি সাম্যের গান’ মঞ্চে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে  উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর  রহমান প্রদীপ প্রজ্বলন করে অনুষ্ঠানের উদ্ভোধন করেন । এরপর বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের একাডেমিক পরীক্ষার অংশ হিসেবে শিক্ষার্থীদের নির্মিত চলচ্চিত্র থেকে নির্বাচিত ১৩টি চলচ্চিত্র প্রদর্শিত হয় । চলচ্চিত্র গুলো হলো কাহিনী চিত্র, সমুদ্র, ল্যাম্পপোস্ট এর মৃত্যু, দুঃস্বপ্ন, চরিত্র, একটি ছেলের গল্প, একটি জিজ্ঞাসা, Erosion of loneliness, The Pendrive, Artista, Allegrophobia, One Day in A dream,ভবঘুরে শৈশব.

চলচ্চিত্র প্রদর্শনী শেষে  ‘সাম্প্রতিক বাংলাদেশি চলচ্চিত্রঃ সীমাবদ্ধতা ও সম্ভাবনা’ শীর্ষক মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয় । ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান তুহিন অবন্ত এর সভাপতিত্বে ও বিভাগের প্রভাষক মনোজ কুমার প্রামাণিক এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন চলচ্চিত্র নির্মাতা জাহিদুর রহিম অঞ্জন ও রিয়াজুল রিজু। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রুহুন আমিন, মাসুম হাওলাদার, দ্রাবিড় সৈকত, মাহমুদা সিকদার প্রমুখ।

অনুষ্ঠানের শেষ অংশে প্রদর্শিত হয় জাহিদুর রহিম অঞ্জন এর মেঘমল্লার ।

উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান তার বক্তব্যে চলচ্চিত্র অঙ্গনে ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগটি অবদান রাখবে বলে প্রত্যাশা করেন । বিভাগটির উন্নয়নে বিশ্ববিদ্যালয় প্রশাসন সর্বাত্মক সহযোগিতা করবে । মুখ্য দুই আলোচক চলচ্চিত্র নির্মাতা জাহিদুর রহিম অঞ্জন ও রিয়াজুল রিজু বলেন এই বিভাগ থেকে অনেক ভালোমানের চলচ্চিত্র নির্মাতা বেরিয়ে আসবে সেই প্রত্যাশা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *