মঙ্গলবার, অক্টোবর ২৩, ২০১৮, ২:৩৬:৩৯ অপরাহ্ণ
Home » আন্তর্জাতিক » গাজা প্রশ্নে জাতিসংঘের জরুরি বৈঠক বুধবার

গাজা প্রশ্নে জাতিসংঘের জরুরি বৈঠক বুধবার

 

অনলাইন ডেস্ক:

আল-কুদস বা জেরুজালেম দিবস উপলক্ষে শুক্রবার গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলে ইসরায়েল-গাজা সীমান্তে ফিলিস্তিনিরা বিক্ষোভ করলে তাদের ওপর গুলি চালায় ইসরায়েলি সেনারা— রয়টার্স

গাজা প্রশ্নে আরব সমর্থিত একটি প্রস্তাবের বিষয়ে ভোটাভুটির ব্যাপারে আগামী বুধবার বিকেলে জাতিসংঘ সাধারণ পরিষদের জরুরি বৈঠক আহ্বান করা হয়েছে।

জাতিসংঘ সাধারণ পরিষদের প্রেসিডেন্ট মিরোস্লাভ লাজকাক শুক্রবার এ বৈঠকের ঘোষণা দেন বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে।

কূটনীতিকরা জানান, এ প্রস্তাবে ইসরায়েলের নিন্দা জানানো হবে। গত সপ্তাহে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একই ধরনের একটি প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো দেয়। গত সপ্তাহের ওই প্রস্তাবে ইসরায়েলের আগ্রাসন থেকে ফিলিস্তিনিদের রক্ষার আহ্বান জানানো হয়েছিল।

বিক্ষোভকারীদের সঙ্গে কয়েক সপ্তাহের অব্যাহত সংঘর্ষের প্রেক্ষাপটে শুক্রবার গাজা সীমান্তে ইসরায়েলি বাহিনীর গুলিতে চার ফিলিস্তিনি নিহত হওয়ায় এই বৈঠক আহ্বান করা হয়।

এ প্রস্তাবের প্রতি সমর্থন জানানো একটি দেশের এক কূটনীতিক এএফপিকে বলেন, প্রস্তাবের পক্ষে ‘সবোচ্চ সংখ্যক ভোট পেতে আমরা আগামী সপ্তাহে কাজ করবো।’

প্রসঙ্গত, আল-কুদস বা জেরুজালেম দিবস উপলক্ষে শুক্রবার গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলে ইসরায়েল-গাজা সীমান্তে ফিলিস্তিনিরা বিক্ষোভ করলে তাদের ওপর গুলি চালায় ইসরায়েলি সেনারা। এতে এক কিশোরসহ চারজন নিহত এবং ছয় শতাধিক মানুষ আহত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *