মঙ্গলবার, অক্টোবর ১৬, ২০১৮, ৩:১০:১৩ অপরাহ্ণ
Home » আন্তর্জাতিক » খুলেছে সেই সৌদি হোটেল রিৎস-কার্লটন

খুলেছে সেই সৌদি হোটেল রিৎস-কার্লটন

আন্তর্জাতিক ডেস্ক:

সৌদি আরবে দুর্নীতির অভিযোগে গত বছরের নভেম্বর মাসে গ্রেফতার হওয়া দুইশোর বেশি প্রিন্স, মন্ত্রী ও ব্যবসায়ীদের কয়েদখানা হিসেবে ব্যবহার হওয়া রিৎস-কার্লটন হোটেল সম্প্রতি খুলেছে।

 

রিয়াদে পাঁচতারা হোটেলটির কর্মীরা জানিয়েছে, অতিথিদের জন্য হোটেলটি খুলে দেয়া হয়েছে। জানুয়ারি মাস পর্যন্ত হোটেলটিতে কোনো অতিথি রাখা হয়নি।

 

সৌদি আরবের প্রসিকিউটর জেনারেলের কার্যালয় থেকে জানানো হয়েছে, রিৎস-কার্লটন হোটেলে এখনো ৫৬ জন বন্দি আছেন। যদিও দেশটির কোনো কোনো রিপোর্টে বলা হয়েছে, রিৎস-কার্লটন হোটেলের বাকি বন্দিদের কারাগারে সরিয়ে নেয়া হয়েছে।

 

জানুয়ারির শেষদিকে প্রসিকিউটর জেনারেলের কার্যালয় থেকে জানানো হয়, প্রিন্সসহ প্রভাবশালী গ্রেফতার ব্যক্তিদের সঙ্গে অর্থনৈতিক দণ্ডের রফা করেছে সরকার। এ প্রক্রিয়ায় ইতোমধ্যেই ১০ হাজার কোটি ডলারের বেশি অর্থ উদ্ধার করেছে সরকার। যদিও সরকারের হিসাবে প্রভাবশালী দুর্নীতিবাজদের গোপন বা অফ শোর হিসাবের অর্থের পরিমাণ আনুমানিক প্রায় ৮০ হাজার কোটি ডলার।

 

নভেম্বরে দেশটিতে দুর্নীতিবিরোধী অভিযান চালু হবার পর থেকে গ্রেফতার হওয়া প্রভাবশালী বন্দিদের রাখার জন্য রিৎস-কার্লটনসহ বেশ কয়েকটি বিলাসবহুল হোটেল ব্যবহার করা হয়। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটির দুর্নীতি দমন কমিটির প্রধানের দায়িত্ব নেবার পর থেকেই দুর্নীতি দমন অভিযান শুরু হয়।

 

এই অভিযানে রাজপরিবারের সদস্য, মন্ত্রী ও শীর্ষ ব্যবসায়ীরা গ্রেফতার হন। তাদেরকে বিলাসবহুল হোটেলে আটকে রাখা হয়। তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনার পাশাপাশি তাদের ব্যক্তিগত বিমানগুলো আটকে রাখা হয় এবং সম্পত্তি জব্দ করা হয়। আটকদের মধ্যে প্রিন্স আলওয়ালিদ বিন তালাল এবং সৌদি মিডিয়া মোগল ওয়ালিদ আল-ইব্রাহিম উল্লেখযোগ্য। সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *