রবিবার, জুন ১৭, ২০১৮, ৫:৫৬:১৩ পূর্বাহ্ণ
Home » স্বাস্থ্য » উচ্চ রক্তচাপ কমাতে কার্যকরী ডিমের সাদা অংশ

উচ্চ রক্তচাপ কমাতে কার্যকরী ডিমের সাদা অংশ

স্বাস্থ্য ডেস্ক:সকালের নাশতায় অনেকে ডিম ছাড়া অন্য কোনো খাবারের কথা ভাবতেই পারেন না। এটি স্বাস্থ্যের জন্যও উপকারী। ডিমের ওমলেট, রান্না, সিদ্ধ, পোচ- সবভাবেই খাওয়া যায়। তবে উচ্চ রক্তচাপের বেশির ভাগ রোগীই ডিম খেতে চান না। তাদের আশঙ্কা ডিম খেলে রক্তচাপ বেড়ে যেতে পারে। কিন্তু গবেষকরা দেখেছেন ডিমের সাদা অংশ রক্তচাপ বাড়ায় না বরং তা কমাতে সাহায্য করে।

গবেষণায় দেখা গেছে, পুরো ডিম খাওয়ার চেয়ে শুধুমাত্র ডিমের সাদা অংশতে ক্যালরি ও চর্বি কম থাকে। চীনের জিলিন বিশ্ববিদ্যালয়ের জাই পেং ইউর নেতৃত্বে একটি দল গবেষণা সমীক্ষা চালিয়ে এ সিদ্ধান্তে পৌঁছেছেন। ডিম থেকে কুসুম বাদ দিলে তাতে কোনো কোলেস্টেরল থাকে না। যাদের রক্তে কোলেস্টেরলের পরিমান বেশি তারা নির্দ্বিধায় ডিমের সাদা অংশ খেতে পারেন। এতে হৃদরোগ কিংবা কোলেষ্টেরলের মাত্রা বাড়ার ঝুঁকি কম থাকে।

ডিমের সাদা অংশটি হলো পেপটাইড, যেসব উপাদানে আমিষ তৈরি হয় তার অন্যতম এই পেপটাইড। গবেষণায় দেখা গেছে, নিম্নমাত্রায় ক্যাপ্টোপ্রিল ব্যবহারে রক্তচাপ যতটা কম প্রায় সে পরিমাণে রক্তচাপ কমতে সহায়তা করে ডিমের সাদা অংশ। রক্তে এসিই নামের একটি উপাদান আছে এবং রক্তচাপ বাড়াতে এই উপাদানই দায়ী। জাই পেং মনে করেন, ডিমের সাদা অংশ নিয়মিত খেলে উচ্চ রক্তচাপের ওপর তা সুপ্রভাব ফেলবে।

ডিমে থাকা পটাশিয়াম রক্তে পটাশিয়ামের মাত্রা কমায় এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। আমেরিকান কেমিক্যাল সোসাইটির তথ্য অনুযায়ী, ডিমের সাদা অংশে পেপটাইড নামে একটি উপাদান তাকে যা উচ্চ রত্তচাপের মাত্রা নিয়ন্ত্রণ করে। এছাড়া এটি হৃদরোগের ঝুঁকিও কমায়।

ডিমের সাদা অংশে প্রয়োজনীয় ভিটামিন এ, বি-১২ এবং ডি থাকে। এছাড়া এতে থাকা ভিটামিন বি২ বার্ধক্যজনিত নানা ধরনের ক্ষয়রোধ, চোখের ছানি পড়া এবং মাইগ্রেনজনিত মাথা ব্যথা রোধ করে।

//এল//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *