বৃহস্পতিবার, অক্টোবর ১৮, ২০১৮, ২:৩২:০২ অপরাহ্ণ
Home » আন্তর্জাতিক » ইরানে সামরিক কুচকাওয়াজে গুলি, নিহত ২৪

ইরানে সামরিক কুচকাওয়াজে গুলি, নিহত ২৪

অনলাইন ডেস্ক
ইরানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশের আহভাজ শহরে সামরিক বাহিনীর কুচকাওয়াজে বন্দুকধারীদের গুলিবর্ষণে নারী-শিশুসহ অন্তত ২৪ জন নিহত হয়েছে। এতে আহত হয়েছে আরও ৫০ জন। নিহতদের মধ্যে প্যারেড দেখতে আসা বেসামরিক নাগরিকসহ ইরানি রেভলুশনারি গার্ডের ৮ সদস্য ও একজন সাংবাদিক রয়েছেন।
ইরানি বার্তা সংস্থা ফার্সের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, শনিবার স্থানীয় সময় সকাল ৯টায় প্যারেড প্রাঙ্গণের নিকটবর্তী একটি পার্ক থেকে হামলা শুরু হয়। এতে চার বন্দুকধারী অংশ নেয়। হামলাকারীদের পরনে ছিল সামরিক উর্দি। তারা বেসামরিক মানুষের ওপর গুলিবর্ষণের পর মঞ্চে থাকা সামরিক কর্মকর্তাদের ওপর হামলার চেষ্টা করে।

ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সি (আইআরএনএ) জানিয়েছে, ইরাক যুদ্ধের বর্ষপূর্তি উপলক্ষে ওই কুচকাওয়াজের আয়োজন করা হয়েছিল।

খুজেস্তানের ডেপুটি গভর্নর আলি হোসেইন হোসেইনজাদেহ জানিয়েছেন, নিরাপত্তা বাহিনী দুই বন্দুকধারীকে হত্যা করেছে ও অপর দু’জনকে গ্রেফতার করেছে।

ইরানি সরকার ও সেনাবাহিনী হামলার জন্য উপসাগরীয় অঞ্চল, যুক্তরাষ্ট্র ও ইজরায়েলের দিকে আঙুল তুলেছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, হামলার পেছনে একটি বিদেশি সরকারের সমর্থিত সন্ত্রাসীরা জড়িত। ইরান আঞ্চলিক সন্ত্রাসের সমর্থক ও তাদের প্রভু যুক্তরাষ্ট্রকে হামলার জন্য দায়ী বলে ধরে নিয়েছে।

আর ইরানের ইসলামিক রেভলুশনারি গার্ড কোরের (আইআরজিসি) মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল রামাজান শরিফের দাবি, সৌদি আরবের সঙ্গে সম্পর্কিত আল-আহওয়াজ সন্ত্রাসী গোষ্ঠীর সদস্যরা হামলাটি চালিয়েছে। আইআরএনএ জানিয়েছে, আল-আহওয়াজ সন্ত্রাসী গোষ্ঠী হামলার দায় স্বীকার করেছে। সূত্র: বিবিসি ও ফার্স টুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *