রবিবার, অক্টোবর ২১, ২০১৮, ১০:৪৯:৩৩ অপরাহ্ণ
Home » জাতীয় » ইবির ভর্তি আবেদনের সময় বৃদ্ধি

ইবির ভর্তি আবেদনের সময় বৃদ্ধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি আবেদনের সময় বৃদ্ধি করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ বিষয়টি নিশ্চিত করে বলেন, আগামী ১২ অক্টোবর (শুক্রবার) রাত ১২টার মধ্যে শিক্ষার্থীরা আবেদন (রেজিস্ট্রেশন ও আবেদন ফি) জমা দিতে পারবে। এছাড়া ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ভর্তি নির্দেশিকার শর্তানুযায়ী অনলাইনে ১২ অক্টোবর রাত ১২টার মধ্যে তাদের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে। ভর্তি পরীক্ষা আগামী ৩-৭ নভেম্বর অনুষ্ঠিত হবে।

কম্পিউটার সেন্টার সূত্র জানায়, বুধবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শেষ হওয়ার কথা ছিল। তবে বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন উর রশিদ আসকারী ভর্তি আবেদন দুই দিন বৃদ্ধির সিদ্ধান্ত নেন। তিনি জানান, বেশ কিছু শিক্ষার্থী আবেদন সম্পন্ন করতে পারলেও আবেদন ফি জমা দিতে পারেনি। তাদের সুবিধার্থে দুইদিন আবেদনের সময় বৃদ্ধি করা হয়েছে।

গতকাল বুধবার রাত ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছে ৪৭ হাজার ২৯৫ জন শিক্ষার্থী। এতে বিশ্ববিদ্যালয়ের থিওলজি অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ১ হাজার ৯৬৫টি, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ২০ হাজার ৬০৮ টি, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ৬ হাজার ৯২১টি এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ১৭ হাজার ৮০১টি আবেদন জমা পড়েছে।

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, এ বছর ১২০ নম্বরের ভর্তি পরীক্ষায় এমসিকিউ থাকবে ৬০ নম্বর, লিখিত সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর ২০ নম্বর। এছাড়া এসএসসি-এইচএসসিতে প্রাপ্ত জিপিএর ভিত্তিতে (২০+২০) ৪০ নম্বর। আগামী ১৬ অক্টোবর থেকে ২৮ অক্টোবরের মধ্যে আবেদনকারীরা তাদের প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে।

অনলাইনে আবেদন করতে হলে শিক্ষার্থীরা iu.bigmsoft.com/home ওয়েবসাইট এবং আবেদন ফি মোবাইল ব্যাংকিং রকেটর মাধ্যমে করতে পারবে। এছাড়া ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.iu.ac.bd/addmission থেকে পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *