বুধবার, সেপ্টেম্বর ২৬, ২০১৮, ৫:৪০:২৪ অপরাহ্ণ
Home » আন্তর্জাতিক » ‘আদর্শ বউ’ হওয়ার কোর্স চালু!

‘আদর্শ বউ’ হওয়ার কোর্স চালু!

অনলাইন ডেস্ক
নারীরা কীভাবে ‘আদর্শ বউ’ হতে পারেন, তার একটি কোর্স চালু হচ্ছে ভারতের একটি বিশ্ববিদ্যালয়ে। ওই কোর্সে ভালো বউ কীভাবে হওয়া যায় এবং এর জন্য কী কী করতে হবে, তার বিস্তারিত পড়ানো হবে। আগামী শিক্ষাবর্ষ থেকে এ কোর্স চালু হবে। তবে এ কোর্স নিয়ে সমালোচনাও চলছে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ভারতের মধ্যপ্রদেশের ভোপালের বরকাতুল্লাহ বিশ্ববিদ্যালয়ে ‘আদর্শ বউ’ তৈরির জন্য তিন মাসের একটি কোর্স চালু করা হয়েছে। প্রাথমিকভাবে মনোবিজ্ঞান, সমাজবিজ্ঞান ও উইমেন স্টাডিজ বিভাগে চালু হবে এই কোর্স। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, এতে নারীর ক্ষমতায়ন সম্ভব হবে। আগামী শিক্ষাবর্ষ থেকেই চালু হবে তিন মাসের এ কোর্স। প্রথম ব্যাচে ৩০ জন নারী ‘আদর্শ বউ’ হওয়ার কোর্সে পড়ার সুযোগ পাবেন।

ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডি সি গুপ্তা জানান, এই কোর্সের প্রধান লক্ষ্যই হলো বিয়ের পর নারীদের সব পরিস্থিতি এবং সব রকম মানুষের সঙ্গে মানিয়ে নেওয়ার পাঠ দেওয়া। তিনি বলেন, ‘সমাজের প্রতিও আমাদের কিছু দায়িত্ব ও কর্তব্য রয়েছে। শুধু পুঁথিগত বিদ্যাতেই শিক্ষার্থীকে আটকে রাখলে চলবে না। আমাদের লক্ষ্য নারীদের এমন প্রশিক্ষণ দেওয়া, যাতে বিয়ের পর তাঁরা পরিবারকে একসূত্রে বেঁধে রাখতে পারেন।’

বরকাতুল্লাহ বিশ্ববিদ্যালয়ে মনোবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক কে এন ত্রিপাঠি বলেন, ‘মহৎ চিন্তা’ থেকেই এই কোর্স চালু করা হচ্ছে। তিনি বলেন, উপাচার্য সমাজে একটা পরিবর্তন আনতে চান। কে এন ত্রিপাঠি এই কোর্সের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করবেন।

উইমেন স্টাডিজ বিভাগের অধ্যাপক আশা শুকলা এমন কোর্সের প্রয়োজনীয়তা দেখেন না। এক শিক্ষাবিদ বলেন, বরকাতুল্লাহ বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নে মনোযোগ দেওয়া উচিত। তাদের চিন্তা হওয়া উচিত পরীক্ষা, ক্লাস এবং এ-সংক্রান্ত বিষয় নিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *